পাটকল বেসরকারিকরণের প্রতিবাদে বাম জোটের সুধি সমাবেশ

আপডেট: September 13, 2020, 10:20 pm

নিজস্ব প্রতিবেদক:


বাম গণতান্ত্রিক জোট রাজশাহী জেলা শাখার উদ্যোগে সারাদেশব্যাপী কর্মসূচির অংশ হিসেবে রাষ্ট্রায়ত্ত পাটকলগুলো বেসরকারিকরণের প্রতিবাদে রোববার (১৩ সেপ্টেম্বর) বিকেল ৪ টায় এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। গণসংহতি আন্দোলন এর রানীবাজারস্থ কার্যালয়ে অনুষ্ঠিত সুধী-মতবিনিময় অনুষ্ঠানে বাম জোট রাজশাহী জেলার সমন্বয়কারী রাকসুর সাবেক ভিপি ও সিপিবি রাজশাহী জেলার সাধারণ সম্পাদক রাগিব আহসান মুন্নার সভাপতিত্বে বক্তব্য রাখেন, দৈনিক সোনালী সংবাদের নির্বাহী সম্পাদক মাহমুদ জামান কাদেরী, রাজশাহী পাটকল শ্রমিক ইউনিয়নের সাবেক নির্বাচিত সভাপতি হামিদ, মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট আবুল হাসনাত বেগ, মুক্তিযোদ্ধা শাহজাহান আলী বরজাহান, তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির আহ্বায়ক রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. আমিরুল ইসলাম, খেলাঘর রাজশাহী জেলার সাধারণ সম্পাদক আফতাব আহমেদ কাজল, গণসংহতি আন্দোলনের কাটাখালী অঞ্চলের আহ্বায়ক জুয়েল রানা, ছাত্র ফেডারেশনের মহানগর আহ্বায়ক ইয়াসিন আরাফাতসহ যুব ইউনিয়ন, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট, সমাজতান্ত্রিক শিক্ষক ফ্রন্টসহ অন্যান্য সংগঠনের নেতৃবৃন্দ।
সুধি সমাবেশে ও মতবিনিময় সভায় বক্তারা বলেন যে, পাটকলকে যেখানে সামান্য কিছু অর্থ বিনিয়োগ করে রাষ্ট্রায়ত্ত পাটকলকে লাভজনকভাবে পরিচালনা করা সম্ভব। সেখানে সরকার যোগসাজশ করে এটিকে লোকসানি খাত অজুহাতে বেসরকারি খাতে ছেড়ে দেয়া হচ্ছে। পাটকলের সাথে সংযুক্ত লক্ষ লক্ষ শ্রমিক ও তাদের পরিবারকে চরম অনিশ্চয়তার মানবেতর জীবনের দিকে ঠেলে দেয়া হচ্ছে। বস্তুত, সরকারের একের পর এক গণবিরোধী সিদ্ধান্ত মুক্তিযুদ্ধের চেতনারও পরিপন্থী হয়ে যাচ্ছে বলে বক্তাগণ অভিমত ব্যক্ত করেন।
বক্তাগণ আশঙ্কা প্রকাশ করে বলেন যে, শুধুই পাটকল নয়, সামনে চিনিকল অথবা অন্যান্য সেবাখাতগুলোকেও বেসরকারিকরণের চেষ্টা হয়তো সরকার অব্যাহত থাকবে। এরূপ অবস্থায় সরকারের বিরুদ্ধে পাটকল ও জাতীয় সম্পদ নিয়ে আন্দোলন গড়ে তোলার পাশাপাশি দেশে একটি গণতান্ত্রিক পরিবেশ সৃষ্টি করার লক্ষেও কাজ করে যেতে আহ্বান রাখেন। সভাটি পরিচালনা করেন বাসদ রাজশাহী জেলা সমন্বয়কারী আলফাজ হোসেন যুবরাজ।

এ বিভাগের অন্যান্য সংবাদ