পাপুয়া নিউ গিনিতে জাতিগত সংঘর্ষে ৬৪ জন নিহত

আপডেট: ফেব্রুয়ারি ১৯, ২০২৪, ১:১২ অপরাহ্ণ


সোনার দেশ ডেস্ক :পাপুয়া নিউ গিনির প্রত্যন্ত পার্বত্য অঞ্চলে উপজাতিদের মধ্যে সংঘাতে অন্তত ৬৪ জন নিহত হয়েছেন। দেশটির পুলিশ বিবিসিকে জানায় সপ্তাহান্তে এনগা প্রদেশে উপজাতীয় বিরোধে গুলি করে এই হত্যাকাণ্ড সংঘটিত হয়।

রাজধানী পোর্ট মোরেসবি থেকে প্রায় ৬শো কি.মি. উত্তর-পশ্চিমে ওয়াবাগ শহরের কাছে পুলিশ ঘটনাস্থলে গিয়ে মৃতদেহগুলো উদ্ধার করে।
ওই পাহাড়ি অঞ্চলে দীর্ঘদিন ধরে উপজাতিদের মধ্যে সহিংস লড়াই চলছে, কিন্তু এই হত্যাকাণ্ড সাম্প্রতিক বছরগুলোর মধ্যে সবচেয়ে ভয়াবহ। অঞ্চলটিতে অবৈধ আগ্নেয়াস্ত্রের সহজলভ্যতা সংঘর্ষকে আরো মারাত্মক করে তুলেছে।

রয়্যাল পাপুয়া নিউ গিনি কনস্ট্যাবুলারির ভারপ্রাপ্ত সুপার জর্জ কাকাস বলেছেন, এটি এনগা এবং সম্ভবত সমস্ত পাহাড়ি অঞ্চলে আমার দেখা এখন পর্যন্ত সবচেয়ে বড় হত্যাকাণ্ড। আমরা সবাই মর্মহত, আমরা মানসিক চাপের মধ্যে আছি।
পুলিশ ঘটনাস্থলের কিছু ভিডিও সংগ্রহ করেছে যেখানে দেখা যায় একটি ট্রাকে লাশ বোঝাই করা হচ্ছে।

অঞ্চলটির উপজাতি গোষ্ঠিগুলোর মধ্যে জমি ও সম্পদের বণ্টন নিয়ে প্রায়শই সংঘর্ষ হয়ে থাকে। এমনি এক সংঘর্ষের জেরে গত জুলাইয়ে এনগাতে তিন মাসের লকডাউন দেয়া হয়েছিল। যে সময়টাতে নিরাপত্তার স্বার্থে পুলিশকে কারফিউ জারি করতে হয়। আগস্টে ৩টি লাশের ছবি অনলাইনে ছড়িয়ে পড়লে এই সংঘর্ষ আন্তর্জাতিক শিরোনাম হয়ে পড়ে।
তথ্যসূত্র: বাংলানিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ

Exit mobile version