পাপ মোচন ও পূণ্য লাভের আশায় চাঁপাইনবাবগঞ্জে সনাতন ধর্মাবলম্বীদের গঙ্গাস্নান

আপডেট: জুন ১৬, ২০২৪, ৬:৫৪ অপরাহ্ণ


শিবগঞ্জ, (চাঁপাইনবাবগঞ্জ) সংবাদদাতা:


পাপ মোচন ও পূণ্য লাভের আশায় চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার কানসাটে পাগলা নদীর ধারে হিন্দু ধর্মাবলম্বীদের জাহ্নমণির দশহারা গঙ্গাস্নান উৎসব অনুষ্ঠিত হয়েছে। রোববার (১৬ জুন) সকাল থেকে কয়েকটি জেলার হাজার হাজার ধর্মপ্রাণ সনাতন ধর্মের নারী-পুরুষ এই পুণ্যস্নানে অংশ নেন। দিনব্যাপী এ উৎসবে নদী তীরে প্রার্থনা, গীতাপাঠ, কীর্ত্তনসহ বিভিন্ন ধর্মীয় আচার-অনুষ্ঠান পালিত হয়।

ঐতিহাসিকভাবে প্রতিবছর এ স্থানে গঙ্গা দশহরা তিথী অনুযায়ী জ্যৈষ্ঠ বা আষাঢ় মাসে এ গঙ্গাস্নান অনুষ্ঠিত হয়ে আসছে। এরই ধারাবাহিতকায় রোববার বিভিন্ন জেলা থেকে পুণ্যার্থীরা গঙ্গাআশ্রম ও গুজরঘাটে এসে একত্রিত হয়ে গঙ্গাদেবীর প্রার্থনা করেন।

এদিকে এ স্নান অনুষ্ঠানকে ঘিরে আয়োজন করা হয়েছে গ্রামীণ মেলার। এ মেলায় বসেছে বিভিন্ন প্রসাধনী, কাঠের আসবাবপত্র, মাটির তৈরি জিনিসপত্র, হিন্দু ধর্মের বিভিন্ন উপকরণ ও খাবার দোকান। বসেছে কীর্তনের জমজমাট আসর।

কানসাট গঙ্গা আশ্রম কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা শ্রী রবীন্দ্রনাথ পাল বলেন, কানসাটের পাগলা নদীতে স্নান করে নিজের জীবনে জমে থাকা পাপকে বিসর্জন করছে পুণ্যার্থীরা। এছাড়া পূর্ব পুরুষদের সময় থেকে এখানে গঙ্গাস্নান ও মেলা হয়ে আসছে। তাদের স্মৃতি ধরে রেখে ভক্তি সহকারে এ গঙ্গাস্নান পালন করে আসছি।

অন্যদিকে শিবগঞ্জ থানার ওসি সাজ্জাদ হোসেন জানান, প্রতি বছরের ন্যায় এবারও শান্তিপূর্ণভাবে গঙ্গাস্নান অনুষ্ঠিত হচ্ছে। গঙ্গাস্নান উপলক্ষে নেওয়া হয়েছে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা।

এ বিভাগের অন্যান্য সংবাদ