পাবনায় অবৈধ ইটভাটায় ভ্রাম্যমাণ আদালতের অভিযান

আপডেট: সেপ্টেম্বর ২৬, ২০১৯, ২:০০ পূর্বাহ্ণ

পাবনা প্রতিনিধি


পাবনায় একটি অবৈধ ইটভাটায় অভিযান চালিয়েছে ভ্রাম্যমাণ আদালত। গতকাল বুধবার বিকেলে পাবনা জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট বিপাশা হোসাইনের নেতৃত্বে পরিবেশ অধিদফতর, ফায়ার সার্ভিস ও পাবনা পুলিশের সমন্বয়ে একটি টিম পাবনা সদর উপজেলার সদর উপজেলার পাটকিয়াবাড়ি মৌজায় অবস্থিত আলহাজ আবুল কালামের মালিকাধীণ মেসার্স হাসেম অ্যান্ড ব্রাদার্স (এইচকেবি) নামক ইটভাটায় অভিযান চালায়।
বাংলাদেশ পরিবেশ অধিদফতর পাবনার সহকারী পরিচালক মুহাম্মদ আবদুল্লাহ আল মামুন জানান, ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন, ২০১৩ অনুযায়ী ইটভাটার অবস্থান গ্রহণযোগ্য না হওয়ায় ২০১৮ সালের ২৮ মার্চ পরিবেশ অধিদফতর থেকে ওই ইটভাটাটির বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য পাবনার জেলা প্রশাসককে অনুরোধ জানিয়ে পত্র প্রেরণ করা হয়। ওই পত্রের পরিপ্রেক্ষিতে গত ২০১৮ সালের ১২ এপ্রিল জেলা প্রশাসক ইটভাটাটির কার্যক্রম বন্ধের জন্য পাবনা উপজেলা নির্বাহী অফিসারকে নির্দেশ প্রদান করেন।
ইটভাটার কার্যক্রম পরিচালনার জন্য ইটভাটার মালিক হাইকোর্ট ডিভিশনে রীট মামলা দায়ের করলে হাইকোর্ট ডিভিশন ইটভাটার কার্যক্রম বন্ধের আদেশ বহাল রাখেন।
হাইকোর্টের আদেশের সময়সীমা পর হওয়ায় গতকাল বুধবার বিকেলে ইটভাটার বিরুদ্ধে অভিযান পরিচালনা করা হয়। অভিযানে ইটভাটার কিলন এসকাভেটর দিয়ে সম্পূর্ণরূপে ভেঙে অকার্যকর করা হয়।
সূত্র জানায়, ইটভাটাটি জেলা প্রশাসকের ইট পোড়ানো লাইসেন্স, পরিবেশগত ছাড়পত্র নবায়ন ব্যতীত পরিচালনা করা হচ্ছিল। ইটভাটার এক কিলোমিটার দূরত্বের মধ্যে সরকারি প্রাথমিক বিদ্যালয় ও আবাসিক বাড়িঘর রয়েছে। ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন, ২০১৩ অনুযায়ী ইটভাটার অবস্থান গ্রহণযোগ্য না হওয়ায় পরিবেশ অধিদফতর এই ব্যবস্থা গ্রহণ করে।

এ বিভাগের অন্যান্য সংবাদ