পারলেন না রুট, ব্রডের ব্যাটে ঝড়

আপডেট: জুলাই ৮, ২০১৭, ১২:৩০ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


হাতছানি ছিল ইতিহাসের। তবে জো রুট পারেননি সেই ডাকে সাড়া দিয়ে এগিয়ে যেতে। প্রোটিয়া পেস সামলে শেষ দিকে ঝড় তুলে ইংল্যান্ডের রান বাড়িয়েছেন স্টুয়ার্ট ব্রড। লর্ডস টেস্টের প্রথম ইনিংসে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৪৫৮ রান তুলেছে ইংল্যান্ড।
শুক্রবার ৫ উইকেটে ৩৫৭ রান নিয়ে দ্বিতীয় দিন শুরু করেছিল ইংল্যান্ড। রুট উইকেটে ছিলেন ১৮৪ রান নিয়ে। টেস্ট ইতিহাসের তৃতীয় ক্রিকেটার হিসেবে নেতৃত্বের অভিষেকে ডাবল সেঞ্চুরির রেকর্ড ছিল হাতের নাগালে।
কিন্তু পারেন নি রুট। মর্নে মর্কেলের দুর্দান্ত একটি ডেলিভারি তাকে ফিরিয়েছে ১৯০ রানে। এক বল পর লিয়াম ডসনকে শূন্য রানে ফেরান মর্কেল।
আগের দিনের আরেক অপরাজিত ব্যাটসম্যান মইন আলি অবশ্য এগিয়ে যাচ্ছিলেন সেঞ্চুরির দিকে। ৮৭ রানে তাকে বোল্ড করে দেন কাগিসো রাবাদা। ওই ওভারেই ফেরান তিনি মার্ক উডকেও।
কিন্তু শেষ উইকেটে জেমস অ্যান্ডারসনকে নিয়ে প্রাটিয়াদের দারুণ ভোগান স্টুয়ার্ট ব্রড। চার বছর পর টেস্ট অর্ধশতকের দেখা পান ব্রড। সবশেষটি করেছিলেন ২০১৩ সালের জুলাইয়ে, অ্যাশেজে ট্রেন্ট ব্রিজে।
শেষ উইকেটে ২৭ বলে দুজনে যোগ করেন ৪৫ রান। অ্যান্ডারসনকে ফিরিয়ে ইনিংসের ইতি টানেন মর্কেল। ৮ চার ও ২ ছক্কায় ৪৭ বলে ৫৭ রানে অপরাজিত থেকে যান ব্রড।
সংক্ষিপ্ত স্কোর
ইংল্যান্ড: ১০৫.৩ ওভারে ৪৫৮ (কুক ৩, জেনিংস ৮, ব্যালান্স ২০, রুট ১৯০, বেয়ারস্টো ১০, স্টোকস ৫৬, মঈন ৮৭, ডসন ০, ব্রড ৫৭*, উড ০, অ্যান্ডারসন ১২; মর্কেল ৪/১১৫, ফিল্যান্ডার ৩/৬৭, রাবাদা ১/১২৩, মহারাজ ০/১০৭, ডি ব্রুইন ০/৩০, বাভুমা ০/১৪)।