পার্বতীপুরে আবাদি জমির ফসল বিনষ্ট করার অপরাধে ১৯ জনের কারাদণ্ড

আপডেট: মে ১৫, ২০২২, ১১:০৫ অপরাহ্ণ

পার্বতীপুর (দিনাজপুর) প্রতিনিধি:


দিনাজপুরের পার্বতীপুরে সংঘবদ্ধভাবে আবাদি জমির ফসল বিনষ্ট করার অপরাধে ১৯ জনের বিভিন্ন মেয়াদি কারাদণ্ড ও অর্থদণ্ড প্রদান করেছেন ভ্রাম্যমান আদালতের বিজ্ঞ বিচারক। শনিবার (১৪ মে) রাত ১২টায় পার্বতীপুরের পূর্বকুঠি পাড়া গ্রামে ভ্রাম্যমান আদালতের বিজ্ঞ বিচারক সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রীতম সাহা এই শাস্তি প্রদান করেন। রবিবার দুপুরে দণ্ডপ্রাপ্তদের দিনাজপুর জেলা কারাগারে পাঠানো হয়েছে।

জানা গেছে, শনিবার রাতে পার্বতীপুর উপজেলার ১ নম্বর বেলাইচন্ডী ইউনিয়নের পূর্বকুঠি পাড়া গ্রামের আরজু আরার কাছ থেকে আদি নেয়া জমিতে একই গ্রামের নুরু মিয়া ১৪ শতক জমিতে ভূট্টার চাষ করে। বর্তমানে ভূট্টাগুলো ফলন্ত অবস্থায় আছে। এরই মাঝে জমির অংশিদার বলে দাবিদার মঞ্জুরুল হোসেন রঞ্জু পূর্ব শত্রুতার জের ধরে দলবল নিয়ে হামলা চালিয়ে জমিতে আবাদকৃত ভূট্টা তছনছ করে।

খবর পেয়ে এলাকাবাসী সংঘবদ্ধ হয়ে হামলাকারীদের আটক করে। পরে জানতে পেরে পার্বতীপুরের সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রীতম সাহা ঘটনাস্থলে গিয়ে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে হামলাকারীদের ১৯ জনকে ১৫ দিন থেকে ১ মাস পর্যন্ত বিভিন্ন মেয়াদী বিনাশ্রম কারাদণ্ড ও নগদ ১ লক্ষ টাকা অর্থদ- প্রদান করেন।

দন্ডপ্রাপ্তদের মধ্যে রয়েছে মঞ্জুরুল হোসেন (৪২), মাহমুদুর রহমান (৩৩), মাহবুর রহমান (৪১), লাব্বাইক (২৫), সোহাগ বাবু (১৯), খাবিরুল ইসলাম (৩৪), মিষ্টার (২৩), হানিফ ইসলাম (৩৫), আক্তার হোসেন (৩৮), শামীম হোসের (২৩), ময়েন উদ্দিন (৩৮), মাহফুজুর রহমান (১৯), মোখলেছুর রহমান (৩৮), মঞ্জুরুল ইসলাম (২৩), মেনহাজুল ইসলাম (২৮), আনোয়ার হোসেন বাবু (৩২), সোহেল রানা (২১), বুলবুল আনোয়ার (২৭) ও মাসুদ রানা (২৮), এদের সবার বাড়ী পার্বতীপুর উপজেলা পলাশবাড়ী ইউনিয়নের ডাঙ্গাপাড়া ও মন্ডলপাড়ায়। দন্ডপ্রাপ্তদের রোববার দুপুরে দিনাজপুর জেলা কারাগারে পাঠানো হয়েছে বলে পার্বতীপুর মডেল থানা সুত্রে জানা গেছে।

এ বিভাগের অন্যান্য সংবাদ