পাসওয়ার্ড ম্যানেজার ব্যবহারের কার্যকারিতা

আপডেট: আগস্ট ৪, ২০২২, ১২:২৫ পূর্বাহ্ণ


এ.এস.এম. শাহরিয়ার জাহান, তথ্য-প্রযুক্তিবিদ:


ইন্টারনেটে নিরাপত্তা রক্ষা করার প্রথম কার্যকর ধাপই হচ্ছে একটি জটিল (complex), তুলনামূলক বড় (long) ও অনন্য (unique) পাসওয়ার্ড ব্যবহার করা। কিন্তু জটিল ও লম্বা পাসওয়ার্ড মনে রাখা কঠিন। উপরন্তু একটা দুটো নয়, একজন ব্যবহারকারীর অনলাইনে অনেক অ্যাকাউন্ট থাকতে পারে। এতো এতো অ্যাকাউন্টের পাসওয়ার্ড মনে রাখা অসম্ভব। তাই সাধারণত ইউজাররা সহজ ও একই ধরনের পাসওয়ার্ড একাধিক অ্যাকাউন্টে ব্যবহার করে থাকেন।
কিন্তু কেমন হতো সঠিক পাসওয়ার্ড তৈরি ও সংরক্ষণ করার এই কাজগুলো একটা সফটঅয়্যার দ্বারা ম্যানেজ করা যেত! ঠিক এই উদ্দেশ্যগুলোই পাসওয়ার্ড ম্যানেজার সফটঅয়্যারগুলো পূরণ করে থাকে। এবং এই পাসওয়ার্ড ম্যানেজার সফটঅয়্যারগুলোর একটি মাস্টার পাসওয়ার্ড নির্ধারণ করতে হয় এবং এই একটি মাত্র পাসওয়ার্ড ব্যবহারকারীকে মনে রাখতে হয়।
পাসওয়ার্ড ম্যানেজার সফটঅয়্যার ব্যবহারের ফলে ব্যক্তিগত পাসওয়ার্ড ব্যবস্থাপনা করার কাজটি বেশ সহজসাধ্য হয়ে পড়ে কিন্তু ব্যক্তিগত সুরক্ষার মান হয় বেশ উন্নত ও স্বয়ংক্রিয়। পাসওয়ার্ড ম্যানেজার সফটঅয়্যারগুলি পেইড বা ফ্রি উভয় ভার্সনেই পাওয়া যেতে পারে। তবে ফ্রি ভার্সনগুলোতে কিছু সুযোগ সুবিধা কম থাকতে পারে। নিচে কিছু জনপ্রিয় পাসওয়ার্ড ম্যানেজার সফটঅয়্যারের নাম দেয়া হলো:
* লাস্টপাস (lastpass.com)
* বিটওয়ার্ডেন (bitwarden.com)
* ওয়ান পাসওয়ার্ড (1password.com)
* ট্রু কী (truekey.com)
* এভিরা পাসওয়ার্ড ম্যানেজার (avira.com/en/password-manager)

এ বিভাগের অন্যান্য সংবাদ