পাসওয়ার্ড হ্যাক করতে ব্যবহৃত কিছু সাধারণ কৌশল (৬)

আপডেট: আগস্ট ২, ২০২২, ১২:৫২ পূর্বাহ্ণ


এ.এস.এম. শাহরিয়ার জাহান, তথ্য-প্রযুক্তিবিদ:


ব্যক্তিগত নিরাপত্তা রক্ষা করার জন্য হ্যাকাররা কিভাবে পাসওয়ার্ড হ্যাক করে তা জানা প্রয়োজন। পাসওয়ার্ড হ্যকিংয়ের কিছু সাধারণ কলা-কৌশল সম্পর্কে কয়েকপর্বে আলোচনা করা হচ্ছে। আজ ষষ্ঠ পর্ব।

আপনার লগইন বা পাসওয়ার্ড হ্যাক হয়ে যাওয়ার আরেকটি উপায় হল ম্যালওয়্যারের আক্রমণ। ম্যালওয়্যারগুলো বিশেষভাবে ব্যক্তিগত তথ্য টার্গেট করতে পারে বা আপনার লগিন চুরি করার জন্য রিমোট অ্যাক্সেস ট্রোজান প্রতিস্থাপন করতে পারে।

ম্যালওয়্যারের রয়েছে হাজার হাজার ভেরিয়েন্ট, তার মধ্যে কোন কোনটি আবার কাস্টমাইজযোগ্য এবং এগুলো সহজেই বিতরণ করা যায়। এগুলো আবার অনেক আকর্ষণীয় অফার বা বিজ্ঞাপনের আড়ালেও লুকিয়ে থাকতে পারে। তাই ম্যালওয়্যার চেনা এবং তা থেকে দূরে থাকা অনেক ক্ষেত্রেই মুশকিল হয়ে দাঁড়ায়।

যে কোন ওয়েবসাইট বা সফটওয়্যারের আড়ালে ম্যালওয়্যার কম্পিউটারে প্রবেশ করতে পারে। আর যদি আপনাকে আক্রান্তকারী ম্যালওয়্যারটিতে একটি কী-লগার থাকে, তাহলে তো কথাই নেই! আপনি আপনার কী-বোর্ডে কোন কোন কী চাপছেন, পাসওয়ার্ড থেকে শুরু করে যে কোন তথ্য অপরাধীদের হাতে চলে যাওয়া তখন সময়ের ব্যপার মাত্র।

ম্যালওয়্যার থেকে বাঁচতে অ্যান্টিভাইরাস এবং অ্যান্টিম্যালওয়্যার সফ্টওয়্যার ইনস্টল করুন এবং নিয়মিত আপডেট করুন। ব্রাউজিংয়ের সময় সাবধানতা অবলম্বন করুন এবং ডাউনলোডের উৎস বিবেচনা করুন। বান্ডেলওয়্যার এবং একটি সফটওয়্যার ইন্সটল করতে গিয়ে তাড়াহুড়ো করে আরও বেশি কিছুতে ক্লিক করে ফেলবেন না। ক্ষতিকর ওয়েবসাইটগুলি থেকে দূরে থাকুন ও স্বয়ংক্রিয়ভাবে চলতে পারে এমন ক্ষতিকর স্ক্রিপ্ট বন্ধ করতে স্ক্রিপ্ট ব্লকিং টুল ব্যবহার করুন।

এ বিভাগের অন্যান্য সংবাদ