পাসওয়ার্ড হ্যাক করতে ব্যবহৃত কিছু সাধারণ কৌশল (৭)

আপডেট: আগস্ট ৩, ২০২২, ১২:১৮ পূর্বাহ্ণ


এ.এস.এম. শাহরিয়ার জাহান, তথ্য-প্রযুক্তিবিদ:


ব্যক্তিগত নিরাপত্তা রক্ষা করার জন্য হ্যাকাররা কিভাবে পাসওয়ার্ড হ্যাক করে তা জানা প্রয়োজন। পাসওয়ার্ড হ্যকিংয়ের কিছু সাধারণ কলা-কৌশল সম্পর্কে কয়েকপর্বে আলোচনা করা হচ্ছে। আজ সপ্তম পর্ব।

আরেকটি বিশেষ ধরনের ডিকশনারী হ্যাকিং অ্যাটাক হচ্ছে মাকড়সা (Spidering) পদ্ধতি। এই পদ্ধতিতে একজন হ্যাকার একটি নির্দিষ্ট প্রতিষ্ঠান বা ব্যবসাকে টার্গেট করে এবং সেই ব্যবসার সাথে সম্পর্কিত বিভিন্ন শব্দ ও টার্মের সমন্বয়ে তৈরি একটি ডেটাবেজের মাধ্যমে পাসওয়ার্ড হ্যাক করার চেষ্টা করে। সম্ভাব্য শব্দ বা টার্মসমূহ সংগ্রহ করার জন্য হ্যাকার কিছু কিছু ক্ষেত্রে সার্চ এঞ্জিনের মতো একটি অনুসন্ধান স্পাইডার বা বট ব্যবহার করতে পারে যা প্রতিষ্ঠানটির দুর্বল নেটওয়ার্কের সুযোগ নেয় ও শব্দ বা টার্ম ইন্ডেক্সিংয়ের কাজ করে। এই ধরণের স্পাইডার বা বট যদি পাসওয়ার্ড সংগ্রহ নাও করতে পারে তবুও আপনার ব্যবসার বা কর্মক্ষেত্রের গুরুত্বপূর্ণ দলিল বা তথ্য সংগ্রহ করার কাজে ব্যবহৃত হতে পারে।

এই ধরণের হ্যাকিং এড়ানোর জন্যও শক্তিশালী পাসওয়ার্ডের কোন বিকল্প নেই। এছাড়া কর্মক্ষেত্রের কম্পিউটার নেটওয়ার্ক ভালভাবে কনফিগার করা থাকা ও নিয়মিত মনিটরিং করা জরুরী। অফিসের সকল কর্মীদেরকে সাইবার নিরাপত্তা ট্রেইনিং প্রদান করা যেতে পারে যেন কারও দ্বারা প্রতিষ্ঠানের নিরাপত্তা বিঘ্নিত না হয়।

এ বিভাগের অন্যান্য সংবাদ