পাস হলো আইসিসির নতুন গঠনতন্ত্র

আপডেট: জুন ২৪, ২০১৭, ১:১৭ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


নতুন গঠনতন্ত্র পাস করা নিয়ে অনেক ঝামেলা পোহাতে হয়েছিল আইসিসি চেয়ারম্যান শশাঙ্ক মনোহরকে। ভারতীয় ক্রিকেট বোর্ড বা বিসিসিআই’র তোপে মেয়াদ শেষের আগেই পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছিলেন তিনি। যদিও প্রভাবশালী বোর্ডগুলোর অনুরোধে মত পাল্টান মনোহর, থেকে যান গঠনতন্ত্র পাস করানোর লক্ষ্য নিয়ে। শেষ পর্যন্ত সর্বসম্মতিক্রমেই নতুন গঠনতন্ত্র পাস করেছেন আইসিসি চেয়ারম্যান। লন্ডনে আইসিসির বার্ষিক সাধারণ সভায় বিশ্ব ক্রিকেট পরিচালনায় নতুন কাঠামো পাস হয়েছে।
নতুন গঠনতন্ত্রের উল্লেখযোগ্য বিষয় হলো- সদস্য পদের ক্ষেত্রে দুটি ধাপ থাকবে। একটি পূর্ণকালীন, আরেকটি সহযোগী। এখন থেকে বোর্ডে স্বাধীন একজন নারী পরিচালকও থাকবেন। এছাড়া বোর্ডের ভোট প্রদানকারী সদস্যের সংখ্যা বাড়িয়ে করা হয়েছে ১৭ (১২টি পূর্ণাঙ্গ+তিনটি সহযোগী+স্বাধীন নারী পরিচালকের ভোট ও চেয়ারম্যানের ভোট)। চেয়ারম্যানকে সহযোগিতা করতে ডেপুটি চেয়ারম্যানের পদও সৃষ্টি করা হয়েছে। কোনও কারণে চেয়ারম্যান বোর্ড সভায় অনুপস্থিত থাকলে কাজ চালিয়ে নেবেন ডেপুটি চেয়ারম্যান। নতুন গঠনতন্ত্র অনুযায়ী, আইসিসিতে সদস্যপদ প্রদানের ক্ষেত্রে কাজ করবে নতুন করে গঠিত হওয়া মেম্বারশিপ কমিটি, যারা সব সদস্যের মর্যাদাই নিরীক্ষণ করে দেখবে।
এবার সর্বসম্মতিক্রমে পাস হলেও গত এপ্রিলের সভায় নতুন গঠনতন্ত্রের বিরোধিতা করেছিল শ্রীলঙ্কা ও ভারতীয় ক্রিকেট বোর্ড। কিন্তু আইসিসি তাদের সঙ্গে কিছু কিছু বিষয়ে সমঝোতায় পৌঁছানোয় এবার পাস করাতে কোনও দ্বিমত করে নি ওই দুই বোর্ড। -ক্রিকইনফো,বাংলা ট্রিবিউন।

এ বিভাগের অন্যান্য সংবাদ