পাহাড়পুর বৌদ্ধ বিহারে পরিচ্ছন্ন অভিযান

আপডেট: ফেব্রুয়ারি ১৮, ২০১৭, ১২:০২ পূর্বাহ্ণ

বদলগাছী প্রতিনিধি



নওগাঁর বদলগাছীতে অবস্থিত এশিয়া উপমহাদেশের মধ্যে বৃহত্তম প্রাচীন ঐতিহ্যের নিদর্শন ঐতিহাসিক পাহাড়পুর বৌদ্ধবিহার জাদুঘর গতকাল শুক্রবার ছুটির দিনে দর্শনার্থীদের উফচেপড়া ভীড় লক্ষ্য করা গেছে। দেশের বিভিন্ন এলাকা থেকে শিক্ষাসফর ও পিকনিক পার্টি নিয়ে সকাল থেকে হাজার হাজার দর্শনার্থী নারী-পুরুষ ঐতিহাসিক এ পাহাড়পুরে ঘুরতে আসেন।
এর মধ্যে ভিন্ন আকর্ষণ নিয়ে ‘নিজ নিজ এলাকা পরিচ্ছন্ন করি, সুন্দর ও পরিচ্ছন্ন জীবন গড়ি’ প্রতিপাদ্য নিয়ে শিক্ষাসফরে আসেন পাশ্ববর্তী জয়পুরহাট জেলার পাঁচবিবি উপজেলার বিয়াম মডেল স্কুল অ্যান্ড কলেজ।  পাঁচবিবি উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নুর উদ্দীন আল ফারুক এবং সহকারী কমিশনার (ভূমি) একেএম হেদায়েতুল ইসলামের নেতৃত্বে বিয়াম স্কুল অ্যান্ড কলেজ শিক্ষার্থীদের নিয়ে পাহাড়পুর বৌদ্ধবিহার ক্যাম্পাসে পরিষ্কার পরিচ্ছন্ন অভিযান পরিচালনা করেন। এ অভিযানে অংশগ্রহণ করেন পাহাড়পুর বৌদ্ধবিহার যাদুঘরের কাস্টোডিয়ান মো. সাদেকুজ্জামান। অভিযানে উপস্থিত ছিলেন পাঁচবিবি উপজেলার সাবেক এসিল্যান্ড ফিরোজ ইসলাম, অধ্যক্ষ মো. লোকমান আলী, পাঁচবিবি উপজেলার প্রাণীসম্পদ কর্মকর্তা ডা. মো. মামুনুর রশিদ প্রমুখ।
উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নুর উদ্দীন আল ফারুক জানান, পাহাড়পুর তিনি অনেকবার এসেছেন। আগের তুলনায় উন্নয়ন ঘটলেও পরিষ্কার পরিচ্ছন্নতার দিক থেকে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে আরো সচেতন হতে হবে। এছাড়া দর্শনার্থীদের ব্যবহারে টয়লেট বাড়াতে হবে। বিশ্বের দরবারে একনামে পরিচিতি ঘটাতে পাহাড়পুরকে আরো আধুনিকায়ন করতে হবে।
দর্শনার্থী মিনি বেগম, বগুড়ার শেরপুরের সারমিন সুলতানা, রাজশাহী থেকে আসা কেয়া, গুলজার রহমান, রুপা বেগম, চাঁপাইনবাবগঞ্জের শরিফুল ইসলাম বলেন, পাহাড়পুর এই প্রথম এসে পিকনিক কর্নারসহ গাড়ি পার্কিং ব্যবস্থা তাদের ভালো লেগেছে। নানা রকমের দৃশ্য এবং রং বেরঙের ফুলের সমারহ এবং প্রাচীন ঐতিহ্য বিহারসহ সার্বিক দিক দিয়েই খুব ভলো লেগেছে।

এ বিভাগের অন্যান্য সংবাদ