পিঁপড়ে সেনা ডাকাতি করল সোনার চেন! ভিডিও দেখে মাথায় হাত নেটিজেনদের

আপডেট: জুন ৩০, ২০২২, ২:০৪ অপরাহ্ণ


সোনার দেশ ডেস্ক :


সোশ্যাল মিডিয়া যেন সমান্তরাল এক জগত! সেখানে মাঝেমাঝেই এমন ঘটনা ঘটে, যার সঙ্গে বাস্তব দুনিয়ার যেন বা বহুদূরের সম্পর্ক! ৩০ জুন আন্তর্জাতিক সোশ্যাল মিডিয়া দিবসের প্রাককালে তেমনই এক কাণ্ড ভাইরাল হল ভার্চুয়াল পৃথিবীতে।

একদল পিঁপড়ের ডাকাতি করা দেখে চমকালো নেটিজেনরা। এমনিতে পিঁপড়ের স্বভাবই লুট করা, তার মধ্যে চিনি থেকে নানা মিষ্টি জাতীয় খাবার রয়েছে। তাই বলে সোনার চেন! এই কাণ্ডের ভিডিও ফুটেজ টুইটারে বন্যার মতো ছড়িয়ে না পড়লে কিন্তু বিশ্বাসই হত না কারও।

পিঁপড়ে একটি মজার প্রাণী, তাদের দলবদ্ধ কাজের কৌশল সকলের জানা। এও জানা যে তারা নিজের শরীরের তুলনায় কয়েক গুণ বেশি ভার বহনে সক্ষম। কত গুণ? প্রাণী বিজ্ঞানীরা বক্তব্য, প্রকারভেদে শরীরের তুলনায় ২০ থেকে ৫০ গুণ অবধি ভার বহন করতে পারে পিঁপড়ে। সেই ঘটনা মানুষ দেখেছে।

যেমন, পুচকে পিঁপড়ে মাথায় করে ‘বিরাট’ চিনির দানা নিয়ে পালাচ্ছে। কিন্তু পিঁপড়ে সমাজের সবচেয়ে বড় শিক্ষা জোটবদ্ধ শৃঙ্খলায়। সেই কারণেই মরা আড়শোলা থেকে টিকটিকি অবধি তাদের খাদ্য হয়ে যায়।

তাই বলে পিঁপড়ে সোনার চেন খায়, এমন কথা কেউ কোনওকালে শোনেনি। পিঁপড়ে সুন্দরী অলঙ্কার পরে বলেও জানা যায় না। তথাপি স¤প্রতি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল ভিডিওতে দেখা গেল, পিঁপড়ে সেনারা একটি সোনার চেন তুলে নিয়ে যাচ্ছে। এমন ভিডিও ভাইরাল হওয়ারই কথা, তাই হয়েছে।

সঙ্গে মজার মজার কমেন্ট করছেন নেটিজেনরা। প্রশ্ন হল, কোন উদ্দেশ্যে এই ডাকাতি? এই অপরাধে তদন্তে পুলিশ নামবে? কোন আদালতে পিঁপড়ের বিরুদ্ধে মামলা উঠবে?

ভিডিওটি রিটুইট করেন এক নেটিজেন লিখেছেন, “ক্ষুদ্র স্মাগলার, প্রশ্ন হল, আইনের কোন ধারা লাগু হবে?” একজন লিখেছেন, “কাক-পাখিতে অনেক সময় গৃহস্থালির টুকিটাকি, খাবার নিয়ে উড়ে পালায় জানা ছিল।

কিন্তু এরা তো মারাত্মক! আস্ত সোনার চেন নিয়েই পালাচ্ছে! জোট বেধে কাজ করার সুফল।” এক নেটিজেনের বক্তব্য, “মানুষ কোনওদিন ওদের শৃঙ্খলা, একতাকে হারাতে পারবে না।”
তথ্যসূত্র: সংবাদ প্রতিদিন

এ বিভাগের অন্যান্য সংবাদ