পিএসএলের শুরুতে খেলতে পারছেন না সাকিব-তামিম

আপডেট: জানুয়ারি ২৫, ২০১৭, ১২:০৪ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক



৯ ফেব্রুয়ারি দুবাইতে শুরু হতে যাচ্ছে পাকিস্তান সুপার লিগ (পিএসএল)। এবারের আসরের শুরুর দিকে থাকতে পারছেন না বাংলাদেশের দুই তারকা ক্রিকেটার সাকিব আল হাসান এবং তামিম ইকবাল।
তামিম গতবার খেলেছিলেন পেশোয়ার জালমির হয়ে। পুরো টুর্নামেন্ট খেলতে না পারলেও ছিলেন দুর্দান্ত পারফরমার। যে কারণে এবারও তাকে রেখে দিয়েছে শহিদ আফ্রিদির দলটি।
সাকিব আল হাসান গত আসরে খেলেছিলেন শোয়েব মালিকের দল করাচি কিংসের হয়ে। প্রথম ম্যাচে অলরাউন্ড নৈপুন্য দেখিয়ে দলকে জেতাতে পারলেও পরে পুরো টুর্নামেন্টই তিনি ছিলেন নিষ্প্রভ। এ কারণে করাচি এবার তার প্রতি আগ্রহ দেখায়নি। তবে, তামিমের দল পেশোয়ার জালমিই টেনে নিয়েছে বিশ্বসেরা এই অলরাউন্ডারকে। সুতরাং, বাংলাদেশের এই দুই তারকা এবার খেলার কথা রয়েছে একই দলের হয়ে, কাঁধে কাঁধ মিলিয়ে।
কিন্তু ৯ ফেব্রুয়ারি থেকে আবার ভারতের বিপক্ষে একমাত্র টেস্ট শুরু হওয়ার কথা রয়েছে বাংলাদেশ ক্রিকেট দলের। জাতীয় দলের সূচি থাকার কারণে তাই পিএসএলের শুরু থেকে খেলতে পারছেন না বাংলাদেশের এই দুই সেরা তারকা। ১৩ ফেব্রুয়ারি হায়দারাবাদে ভারতের বিপক্ষে টেস্ট শেষ হলেই সেখান থেকে দুবাইতে উড়ে যাওয়ার কথা রয়েছে সাকিব-তামিমের।
তবে এখানে আরও একটি বিষয় রয়েছে। পিএসএলের শেষের অংশও খেলতে না পারার সম্ভাবনা রয়েছে বাংলাদেশের এই দুই তারকার। কারণ, ফেব্রুয়ারির শেষ দিকেই রয়েছে বাংলাদেশের শ্রীলংকা সিরিজ। ওই সিরিজের পূর্ণাঙ্গ সূচি এখনও ঘোষণা করা হয়নি। সূচি ঘোষণা হলে ফেব্রুয়ারির শেষ অংশে আবার জাতীয় দলের ডাকে ফিরে আসতে হবে সাকিব-তামিমকে।
ওই সময় যদি পেশোয়ার জালমি পিএসএলের সেমিফাইনাল কিংবা ফাইনালে ওঠে, তাহলে বাংলাদেশের এই দুই তারকাকে পাবে না তারা। সে প্রস্তুতিও আপাতত নিয়ে রেখেছে পেশোয়ার। আফগানিস্তানের দু’জন ক্রিকেটারকে এ দুটি স্থান পূরণের জন্য ডাকা হতে পারে।
সাকিব-তামিমের পরিবর্তে আপাতত নতুন দুই বিদেশি ক্রিকেটার নেয়ার ব্যাপারে গতকালই পিএসএল কর্তৃপক্ষ ফ্রাঞ্চাইজিদের বিদেশি খেলোয়াড় বদলি করার অনুমোদন দেয়। পেশোয়ার জালমি সাকিব আল হাসানের পরিবর্তে দলে নিয়েছে শ্রীলঙ্কার তিলকারতেœ দিলশানকে। যদিও এখনও তারা তামিম ইকবালের রিপ্লেসমেন্টের নাম ঘোষণা করেনি।
সাকিব ও তামিম ছাড়াও পেশোয়ারে আরও পরিবর্তন এসেছে। ইংলিশ তারকা আলেক্স হেলসের জায়গায় নেয়া হয়েছে ওয়েস্ট ইন্ডিজের অলরাউন্ডার মারলন স্যামুয়েলসকে। চোটের কারণে খেলতে পারছেন না হেলস। জাতীয় দলের সূচির কারণে পিএসএলের শুরুতে খেলতে পারবেন না আফগান ওপেনার মোহাম্মদ শাহজাদও। তার পরিবর্তে নেয়া হয়েছে ওয়েস্ট ইন্ডিজের আন্দ্রে ফ্লেচারকে।
জাতীয় দলের সূচি এবং ইনজুরির কারণে পিএসএলের আংশিক কিংবা পুরোটা খেলতে পারছেন না ওয়েস্ট ইন্ডিজের ডোয়াইন ব্রাভো, কার্লোস ব্রাফেট, ইংল্যান্ডের ইয়ন মরগ্যান, ডেভিড উইলি, আফগানিস্তানের মোহাম্মদ নবি, অস্ট্রেলিয়ার শট টেইট প্রমুখ বিদেশি খেলোয়াড়। যে কারণে, পিএসএল শুরুর আগে কর্তৃপক্ষ আরও একটি ড্রাফট আয়োজনের পরিকল্পনা নিয়েছে। যেখানে ফ্রাঞ্চাইজিগুলো সুযোগ পাবে, তাদের স্কোয়াডকে সমৃদ্ধ করার।