পীরগাছায় কোভিড-১৯ প্রতিরোধে রাবি শিক্ষার্থীদের সচেতনতামূলক কর্মসূচি

আপডেট: March 27, 2020, 7:06 pm

রাবি প্রতিবেদক


পীরগাছায় করোনা প্রতিরোধে রাবি সচেতনতামূলক লিফলেট বিতরণ করে শিক্ষার্থীরা- সোনার দেশ

রংপুরের পীরগাছা উপজেলায় করোনাভাইরাস (কোভিড-১৯) প্রতিরোধে জনসচেতনতামূলক কর্মসূচি পালন করেছে পীরগাছা উপজেলার রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) পড়ুয়া শিক্ষার্থীরা। তিন দিনব্যাপী এই কর্মসূচিতে উপজেলার ৯টি ইউনিয়নের প্রায় ২০ হাজার পরিবারের মাঝে সচেতনতামূলক লিফলেট ও সাবান বিতরণ করা হয়। গ্রামীন সমাজে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে এই কর্মসূচির আয়োজন করে ‘পীরগাছা উপজেলা সমিতি রাজশাহী বিশ্ববিদ্যালয়’।
তিন দিনব্যাপী এই কর্মসূচি শুরু হয় গত ২৫ মার্চ (বুধবার)। গতকাল শুক্রবার আনুষ্ঠানিকভাবে কর্মসূচি শেষ হয়। এতে সার্বিকভাবে সহযোগিতা করেন পীরগাছা উপজেলা চেয়ারম্যান আবু নাসের শাহ মো. মাহাবুবার রহমান, উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) জেসমিন প্রধান, রাবির সাবেক ও বর্তমান শিক্ষার্থীরা।
এ ধরনের উদ্যোগকে সাধুবাদ জানিয়ে উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) জেসমিন প্রধান বলেন, বর্তমানে করোনা ভাইরাস মারাত্মক আকার ধারণ করেছে। আমাদের উপজেলায় এখন পর্যন্ত একজনও করোনা ভাইরাসে আক্রান্ত হয়নি। এ বিষয়ে উপজেলা প্রশাসন সচেতন রয়েছে। এখন পর্যন্ত প্রবাসীসহ করোনা আসঙ্কায় প্রায় ১৬০ জনকে কোয়ারান্টাইনে রাখা হয়েছে। গ্রামের মানুষরা অসচেতনতায় এমন কিছু করে, যা করা উচিৎ নয়। আশা করি গ্রামের মানুষদের সচেতন করতে উদ্যোগটি কার্যকর ভূমিকা পালন করবে।
এবিষয়ে পীরগাছা উপজেলা সমিতি রাজশাহী বিশ্ববিদ্যালয়’র সাধারণ সম্পাদক আশরাফুল আলম বলেন, করোনাভাইরাস সম্পর্কে গ্রামের মানুষ যতটা আতঙ্ক তার থেকে বেশি অসচেতন ও উদাসীন। আর এ ধরনের ভাইরাস অসচেতনতা থেকেই বেশি ছড়ায়। এজন্য উপজেলার ৯টি ইউনিয়নে আমরা এই সচেতনতামূলক কর্মসূচি পালন করেছি।
উল্লেখ্য, রাজশাহী বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া পীরগাছা উপজেলার শিক্ষার্থীদের নিয়ে গঠিত সংগঠন ‘পীরগাছা উপজেলা সমিতি রাজশাহী বিশ্ববিদ্যালয়’। বিভিন্ন সময় সামাজিক উন্নয়নমূলক কর্মকাণ্ড পরিচালনা করছে এই সংগঠনটি।