পুকুর পুন:খনন কাজের উদ্বোধনী সভা

আপডেট: এপ্রিল ১, ২০২৪, ৯:৩৪ অপরাহ্ণ


সংবাদ বিজ্ঞপ্তি:বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ কর্তৃক পুকুর পুন:খনন কাজের উদ্বোধনী সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার (১ এপ্রিল) বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের আয়োজনে পুকুর পুন:খনন ও ভূ-উপরিস্থ পানি উন্নয়নের মাধ্যমে ক্ষুদ্র সেচ ব্যবহার প্রকল্পের আওতায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের নারিকেল বাড়ীয়া ক্যাম্পাসে কাজের উদ্বোধন করেন।
উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান ও সাবেক সংসদ সদস্য বেগম আখতার জাহান।

পুকুর পুন:খনন কাজের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয় উপাচার্য প্রফেসর ড. গোলাম সাব্বির সাত্তার। বিশেষ অতিথি ছিলেন, রাবি উপ-উপাচার্য (প্রশাসন) প্রফেসর সুলতান-উল-ইসলাম, রাবি উপ-উপাচার্য (একাডেমিক) মো হুমায়ুন কবীর, বিএমডিএ‘র নির্বাহী পরিচালক প্রকৌশলী মো. আব্দুর রশীদ।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, রাজশাহী বিএমডিএ-এর প্রকল্প পরিচালক প্রকৌশলী শরীফুল হক। আলোচনা সভা শেষে অতিথিদের হাতে ক্রেস্ট তুলেদেন প্রকল্প পরিচালক পুকুর পুন:খনন প্রকল্পের।

পুকুর পুন:খননের ফলে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্স অনুষদের শিক্ষাথীদের শিক্ষা এবং গবেষণার কাজে ব্যবহারসহ বিভিন্ন পরিযায়ী পাখির অভায়ারণ্য এলাকা গড়ে উঠার মাধ্যমে জীব বৈচিত্র সংরক্ষিত হবে। এছাড়া পরিবেশের ভারসাম্য রক্ষা ও ভূ-গর্ভস্থ পানির স্তর পুন: ভরণে সহায়ক ভূমিকা রাখবে। খননকৃত পুকুরের দৈর্ঘ্য ১৭০মি. ও প্রস্থ ৩৮মি., পুকুরের গভীরতা ৪.৬২৪ মিটার ও আয়তন ১.৯৯ একর এছাড়াও পুকুরের সৌন্দর্য বর্ধনসহ একটি সিড়ি নির্মাণ করা হয়। পুকুর পুন:খননের ফলে বছরে ২.০০ একর সম্পুরক সেচ এলাকা বৃদ্ধি পাবে এছাড়া ১১.৬০ মেট্রিক টন মৎস্য উৎপাদন করা যাবে।

বরেন্দ্র উন্নয়ন কর্তৃপক্ষের সদর দপ্তর ও অতিরিক্ত প্রধান প্রকৌশলী, তত্বাবধায়ক প্রকৌশলী, প্রকল্প পরিচালক, নির্বাহী প্রকৌশলী, ব্যবস্থাপক কৃষি, মনিটরিং অফিসার ও সহকারী প্রকৌশলীবৃন্দ উপস্থিত ছিলেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ