পুতিনের কণ্ঠে তৃতীয় বিশ্বযুদ্ধের সুর!

আপডেট: জুলাই ৩০, ২০২১, ৭:১৪ অপরাহ্ণ

সোনার দেশ ডেস্ক:


ইংল্যান্ডের সঙ্গে মস্কোর উত্তেজনা নতুন আলোচনার জন্ম দিয়েছে বিশ্ব রাজনীতিতে। বিশেষ করে তৃতীয় বিশ্বযুদ্ধ নিয়ে পুতিনের বক্তব্য নতুন কোনো আশঙ্কার ইঙ্গিত কি না তা নিয়ে ভাবছেন বিশ্লেষকরা।
রাশিয়া অভিযোগ তুলেছে, তাদের জলসীমা লঙ্ঘন করেছে ব্রিটিশ যুদ্ধজাহাজ! আর সে কারণে ব্রিটেনের ওপর ক্ষুব্ধ পুতিন সরকার। তবে ইংল্যান্ড এ ধরনের অভিযোগ অস্বীকার করেছে।
ওই বিষয় নিয়েই রীতিমতো হুঁশিয়ারি উচ্চারণ করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি বলেছেন, যদি তৃতীয় বিশ্বযুদ্ধ হয়, তাহলে রাশিয়া সহজেই জয়ী হবে।
যে যুদ্ধজাহাজ জলসীমা লঙ্ঘন করেছে বলে অভিযোগ উঠেছে, পুতিন সে সম্পর্কে বলেন, ওই যুদ্ধজাহাজটি যদি রাশিয়া ডুবিয়ে দিত তাহলেও তৃতীয় বিশ্বযুদ্ধের মতো পরিস্থিতি তৈরি হতো না, কারণ পশ্চিমা দেশগুলো ভালো করে জানে, তারা জিততে পারবে না।
এরকম পরিস্থিতিতে তৃতীয় বিশ্বযুদ্ধের কোনো আশঙ্কা আছে কি না, এমন প্রশ্নের উত্তরে পুতিন বলেছেন, একদমই নয়। এমনকি আমরা যদি জাহাজটা ডুবিয়েও দিতাম, তাহলেও এটা কল্পনা করা কঠিন যে, গোটা দুনিয়া তৃতীয় বিশ্বযুদ্ধের মুখে দাঁড়িয়ে। কারণ যারা এটা করেছে, তারা ভালো করেই জানে, তারা বিজয়ী হতে পারবে না।
তিনি জোর গলায় বলেন, যদি কখনও তৃতীয় বিশ্বযুদ্ধ লাগে, তাহলে রাশিয়া সহজেই জয়ী হবে।
রাশিয়ার জলসীমায় ব্রিটিশ যুদ্ধজাহাজের প্রবেশের পেছনে আমেরিকার উসকানি আছে বলে দাবি করেন পুতিন।
তথ্যসূত্র: বাংলানিউজ