পুলিশ পাহারায় নগরীর পেট্রোল পাম্পে জ্বালানি তেল বিক্রি

আপডেট: মে ১৮, ২০২৪, ১১:৩৯ অপরাহ্ণ

রাজশাহী মহানগরীর পাম্পগুলোতে ডিউটি করছে পুলিশ

নিজস্ব প্রতিবেদক:


রাজশাহী মহানগরীতে সড়ক দুর্ঘটনা প্রতিরোধে নো হেলমেট, নো ফুয়েল’ কার্যক্রম বাস্তবায়নে কাজ করছে রাজশাহী মেট্রোপলিটন পুলিশ (আরএমপি)।
রাজশাহী মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (মিডিয়া) জামিরুল ইসলাম জানান, গত ১৫ মে ২০২৪ বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ আইন ২০১৭-এর অধীনে গঠিত উপদেষ্টা পরিষদের প্রথম বৈঠকে সারা দেশে নো হেলমেট, নো ফুয়েল আমলে আনার সিদ্ধান্ত গৃহীত হয়। এ পরিপ্রেক্ষিতে পুলিশ সদর দপ্তর সড়ক দুর্ঘটনা প্রতিরোধে ‘নো হেলমেট, নো ফুয়েল’ কার্যক্রম বাস্তবায়নের জন্য মাঠ পর্যায়ের পুলিশ কর্মকর্তাদের নির্দেশ দেন।

এ নির্দেশনার পরিপ্রেক্ষিতে রাজশাহী মহানগরীতে সড়ক দুর্ঘটনায় জীবনহানী ও ক্ষয়ক্ষতি রোধে সচেতনতা বৃদ্ধি করতে ‘নো হেলমেট নো ফুয়েল’ কর্মসূচি বাস্তবায়নে কাজ করছে রাজশাহী মেট্রোপলিটন পুলিশ। ‘নো হেলমেট, নো ফুয়েল’ কর্মসূচি’র পাশাপাশি আরএমপি ট্রাফিক বিভাগ ও সকল থানা ফাঁড়ি এবং ডিবি পুলিশ হেলমেট ছাড়া মোরটসাইকেল চালনা, মোটরসাইকেলে তিনজন আরোহন এবং বেপরোয়া বাইকারদের বিরুদ্ধে সম্মিলিত অভিযান পরিচালনা করছে।

পুলিশ সুপার পদে পদোন্নতিপ্রাপ্ত আরএমপির মুখপাত্র জামিরুল ইসলাম আরও জানান, এ কর্মসূচির অংশ হিসাবে আরএমপি’র উদ্যোগে রাজশাহী মহানগরীর ২৩ টি পেট্রোল পাম্পে ‘নো হেলমেট, নো ফুয়েল’ ফেস্টুন প্রদর্শন করা হয়েছে। পাম্প মালিক ও কর্মচারীদের আরএমপি’র পক্ষ থেকে হেলমেট ছাড়া জ্বালানি তেল না দেওয়ার জন্য বলা হয়েছে। এ কর্মসূচি সফল বাস্তবায়নে পাম্পের আশপাশে চেকপোস্ট স্থাপন করে আইন অমান্যকারীর বিরুদ্ধে জরিমানা আরোপ করছে আরএমপি’র ট্রাফিক বিভাগ। গত তিন দিনে হেলমেটবিহীনসহ অন্যান্য অপরাধে মোট ১৭৮ টি যানবাহন মালিকের বিরুদ্ধে সড়ক পরিবহন আইনে মামলা করা হয়েছে।

এদিকে ট্রাফিক আইন প্রতিপালনসহ সড়ক দুর্ঘটনা প্রতিরোধ, যানজট নিরসনে চালক ও অভিভাবকদের সচেতন করার লক্ষ্যে রাজশাহী মেট্রোপলিটন পুলিশের ট্রাফিক বিভাগের উদ্যোগে চালক ও অভিভাবকদের নিয়ে সচেতনতামূলক সভার করা হচ্ছে।

‘নো হেলমেট, নো ফুয়েল’ কার্যক্রম বাস্তবায়নের রাজশাহী মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার হেলেনা আকতার জানান, আমরা সবসময় এই বিষয়গুলো মনিটরিং করি। তারপরও পাম্প কর্মীরা হেলমেটবিহীন চালকদের তেল দিলে আমরা পাম্পগুলোকে সতর্ক করছি। এই মনিটরিং আমাদের অব্যাহত থাকবে।

রাজশাহী পেট্রোল পাম্প ওর্নাস অ্যাসোসিয়েশনের সভাপতি মমিনুল হক বলেন, রাজশাহীর সকল পাম্পকে হেলমেটবিহীন তেল বিক্রি করতে মানা আছে। অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে সতর্কও করা হয়েছে।

উল্লেখ্য, এর আগে গত ৯ আগস্ট ২০২৩ রাজশাহী মেট্রোপলিটন পুলিশের কমিশনার বিপ্লব বিজয় তালুকদার, বিপিএম’র উদ্যোগে রাজশাহী মহানগরীর ২৩ টি পেট্রোল পাম্পে ‘নো হেলমেট, নো ফুয়েল’ কর্মসূচি পালন করেছে আরএমপি।