পুসার শিক্ষার্থীদের মিলনমেলা

আপডেট: এপ্রিল ১৪, ২০২৪, ৭:৪৩ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক:


পাবলিক ইউনিভার্সিটি স্টুডেন্স অ্যাসোসিয়েশন অব রাজশাহী (পুসার) উদ্যোগে রাজশাহী জেলার আওতাধীন দেশের সকল বিশ্ববিদ্যালয়ের সাবেক ও বর্তমান শিক্ষার্থীদের পাবলিকিয়ান মিলনমেলা, সংবর্ধনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান-২০২৪ অনুষ্ঠিত হয়েছে। রোববার বেলা ১২টায় রাজশাহী জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য ও সিটি মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন। সংবাদ বিজ্ঞপ্তির

প্রধান অতিথির বক্তব্যে মেয়র বলেন, উচ্চ শিক্ষায় দেশের মধ্যে সর্বোচ্চ স্থানে ২য় অবস্থানে রাজশাহী বিশ্ববিদ্যালয়। নতুন প্রজন্মকে যুযোগযোগী শিক্ষায় গড়ে তুলতে এ বিশ^বিদ্যালয়টি নানামূখী উদ্যোগ গ্রহণ করছে। রাজশাহী বিশ^বিদ্যালয়ের এই মেধাবী শিক্ষার্থীরা আগামীর দেশ গড়ার দায়িত্ব নিতে হবে।

মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা আগামীর স্মার্ট বাংলাদেশ গড়ে তুলতে কাজ করছেন। মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার সরকার আগামী প্রজন্মকে মেধাবী জাতি হিসেবে গড়ে তুলতে নানা উদ্যোগ গ্রহণ করেছেন। প্রযুক্তি নির্ভর জাতি গঠণে এ সরকার প্রথম মেয়াদে দায়িত্ব গ্রহণের পর ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে কাজ শুরু করে। যার সুফল ভোগ করছি। ঘরে বসে সকল সেবা প্রাপ্তি ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের সুফল। ডিজিটাল বাংলাদেশ থেকে স্মার্ট বাংলাদেশ গড়ার কাজ শুরু হয়েছে।

তিনি বলেন, স্মার্ট রাজশাহী বিনির্মাণে উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এ বিষয়ে বিশেষজ্ঞদেও নিয়ে একটি কর্মশালায় ১৬২টি উদ্যোগ চিহ্নিত করা হয়েছে। ২০৪১ সালের মধ্যে এটি বাস্তবায়নের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। ২০টি উদ্যোগ নিয়ে শুরু করতে চাই। এই কাজগুলি বাস্তবায়ন করতে এক ঝাঁক তরুণ মেধাবী শিক্ষার্থীর প্রয়োজন। তিনি আরও বলেন, কর্মসংস্থান সৃস্টির লক্ষ্যে রাজশাহী সিটি কর্পোরেশনের উদ্যোগে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের সহযোগিতায় আইসিটি ল্যাব স্থাপন করা হয়েছে। যেখানে ফ্রিল্যান্সিংসহ বিভিন্ন বিষয়ে উচ্চতর প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে। ইতোমধ্যে অনেকেই এখন থেকেই কাজ পেতে শুরু করেছে। যা আগামীতে গার্মেন্টস সেক্টরের ন্যায় আয়ের আরেকটি সেক্টর হবে বলে আশা করছি।

রাসিক মেয়র বলেন, লেখাপড়া শেষ করে শুধু চাকুরীর আশায় বসে না থেকে নিজেকে একজন উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে হবে। সরকারের নানামূখী উদ্যোগের মধ্যে এসএমই ফাউন্ডেশনের সহায়তা নিয়ে উদ্যোক্তারা অনেক প্রকল্প গ্রহণ করে কর্মসংস্থান সৃষ্টিতে ভূমিকা রাখতে পারবেন।
তিনি বলেন, সুশিক্ষায় শিক্ষিত হয়ে নিজেদের দক্ষ, কর্মঠ হয়ে গড়ে তুলতে হবে। যেকোন পরিস্থিতিকে মোকাবেলা করে সামনের দিকে এগিয়ে যেতে হবে। নিজেদের অবস্থানকে সামনের দিকে তুলে ধরতে হবে। মুজিব আদর্শে উজ্জীবিত হয়ে দেশকে এগিয়ে যেতে হবে। এলাকা তথা দেশ যেন তোমাকে নিয়ে গর্ব বোধ করে।

বাংলাদেশ পাবলিক সার্ভিস কর্ম কমিশনের সদস্য রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ বিভাগের শিক্ষক ড. প্রদীপ কুমার পান্ডের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন রাজশাহী-২ আসনের সংসদ সদস্য অধ্যক্ষ শফিকুর রহমান বাদশা এমপি, সাবেক উপ-উপাচার্য প্রফেসর ড. সারোয়ার জাহান সজল, বাঘা উপজেলা পরিষদের চেয়ারম্যান লায়েব উদ্দিন লাভলু, রাবির সমাজকর্ম বিভাগের অধ্যাপক জান্নাতুল ফেরদৌস শিল্পী, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের প্রকল্প পরিচালক ইঞ্জিনিয়ার শামসুল আলম।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী ও পুসারের সদস্য রাসেল আহম্মেদের সঞ্চালনায় আরও বক্তব্য দেন পুসারের সদস্য তামান্না আকতার তন্নী, তানভীর ইসতিয়াক, আসিফ প্রমূখ।

অনুষ্ঠানে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের সংবর্ধনা প্রদান করা হয়।
অনুষ্ঠানে বিভিন্ন বিশ^বিদ্যালয়ের শিক্ষার্থীসহ রাজশাহী মহানগর ও জেলা ছাত্রলীগের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ

Exit mobile version