পেঁয়াজের দাম কমলেও বাড়লো মাছের

আপডেট: জানুয়ারি ১৮, ২০২০, ১:২৮ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক


গত সপ্তাহের চেয়ে মাছের বাজার এখন চড়া। চড়া দামে মাছ কিনতে হচ্ছে ক্রেতাদের। বাজারে কেজিতে ৫০ থেকে ১৫০ টাকা বেড়েছে মাছের দাম। আর এ নিয়ে হতাশায় পড়েছে বাজার করতে আসা ক্রেতারা। অন্যদিকে স্থিতিশীল রয়েছে সবজির বাজার। গত সপ্তাহের মতই একই দামে সব সবজি বিক্রি হচ্ছে। আর গত সপ্তাহে পেঁয়াজ ১০০ টাকা কেজি হলেও এখন ৭৫ টাকা কেজিতে পাওয়া যাচ্ছে। আর আগামিতে পেঁয়াজের দাম কমার সম্ভাবনা দেখছেন বিক্রেতারা। বিক্রেতাদের সাথে কথা বলে জানা যায়, এখন দিনে দিনে পেঁয়াজের দাম কমার সম্ভাবনা অনেক বেশি। অন্যদিকে সবজির দামের তেমন পরিবর্তন হয়নি। আর স্থিতিশীল রয়েছে মুদি সামগ্রী ও মাংসের দাম। গতকাল শুক্রবার নগরীর সাহেববাজার ঘুরে দেখা যায়, মাছের দাম বাড়ায় ব্যাপক ক্ষোভ প্রকাশ করেছে ক্রেতারা। আর পেঁয়াজের দাম কমায় স্বস্তি প্রকাশ করেছে ক্রেতারা। সব ক্রেতাই চায় পেঁয়াজের দাম যেন কম থাকে।
মাছের বাজারে গিয়ে দেখা যায়, চিতল মাছ বিক্রি হচ্ছে ৯০০ টাকা থেকে ১২০০ টাকা, কাল বাউস, চিংড়ি ও ভেটকি মাছ গত সপ্তাহের তুলনায় ১০০ টাকা করে বেড়েছে। কাল বাউস মাছ গত সপ্তাহে ৪০০ টাকা হলেও বর্তমানে ৫০০ টাকা, চিংড়ি এখন ৬০০ টাকা, ভেটকি ৭০০ টাকা, বোয়াল মাছ ৫৬০ থেকে ৮০০ টাকা, কাতল ২৫০ থেকে ৪০০ টাকা, মৃগেল ১৬০ থেকে ৩০০ টাকা, সিলভার ১৬০ টাকা, শোল মাছ ৩৫০ থেকে ৪০০, রুই ২৮০ থেকে ৪৮০ টাকা, ৪০০ থেকে ৮০০ টাকা, সবজির বাজারে আগের দামেই সবজি পাওয়া যাচ্ছে। সিম ৩০ টাকা, ফুলকপি ৩০ টাকা, করলা ৬০ টাকা, ওলকপি ৩০ টাকা, মুলা ১৫ টাকা, পালংশাক, পুঁইশাক, সবুজ শাক ১০ থেকে ১৫ টাকা, কাঁচা মসলার বাজারে কয়েকদিন আগেও পেঁয়াজ ১০০ টাকা কেজি হলেও এখন বিক্রি হচ্ছে ৭৫ টাকা কেজিতে। আর আদা ১২০ টাকা ও রসুন ১৬০ টাকা, মরিচ ৫০ টাকা। মুদি বাজারে ডালের বাজারে ১০০ টাকা, মসুর ডাল ১১০ টাকা, কলাই ডাল ১১০ টাকা ও খেসারি ডাল ৮০ টাকা। স্থিতিশীল রয়েছে মুদির বাকি সমগ্রী ও চালের দাম।
নগরীর সাহেববাজারে বাজার করতে আসা রোজিনা খাতুন ও রোকেয়া সুলতানা জানান, আজ সবজির দাম আগের মতোই আছে। কিন্তু মাছ কিনতে গিয়ে দাম শুনে ভাবলাম দুইদিন আগেই মাছ কেনা উচিত ছিলো। কারণ আজ মাছের দাম অনেক বেশি।
মাছ ব্যবসায়ী আইনুল হক জানান, মাছের আমদানি কম আর সেই কারণে এখন দাম বেড়েছে। তবে কয়েকদিন পরেই দাম কমার সম্ভবনা আছে। মাছ ব্যবসায়ী আইনুল হক জানান, দেশি ও কার্প জাতীয় সকল মাছের দাম আজ চড়া। কেজি প্রতি সকল মাছ ৫০ থেকে ১৬০ টাকা বেশি কেজি দরে বিক্রি হচ্ছে।