পৌর মেয়র ও কাউন্সিলরদের সম্মানী ভাতা আবারও বাড়ল

আপডেট: সেপ্টেম্বর ২৯, ২০১৭, ১২:১৫ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


পৌরসভার মেয়র ও কাউন্সিলরদের সম্মানী ভাতা আবারও বেড়েছে। এর আগে চলতি বছরের ১০ জানুয়ারি স্থানীয় সরকারের জনপ্রতিনিধিদের সঙ্গে পৌরসভার মেয়র ও কাউন্সিলরদের সম্মানী ভাতা বেড়েছিল।
ভাতা বাড়িয়ে সংশোধিত ‘মেয়র ও কাউন্সিলরদের বিশেষ সুবিধা, কর্তব্য ও দায়িত্বভার (মেয়র ও কাউন্সিলরদের সম্মানী) বিধিমালা, ২০১০’ জারি করেছে স্থানীয় সরকার বিভাগ।
সংশোধিত বিধিমালা অনুযায়ী, সম্মানী ভাতা ‘ক’ শ্রেণির পৌরসভার মেয়রের ৪০ হাজার ও কাউন্সিলরদের ১০ হাজার টাকা হয়েছে। ‘খ’ শ্রেণির পৌরসভার মেয়ররা ৩০ হাজার ও কাউন্সিলরা ৯ হাজার টাকা, ‘গ’ শ্রেণির পৌরসভার মেয়ররা ২৪ হাজার ও কাউন্সিলররা ৯ হাজার টাকা মাসিক সম্মানী ভাতা পাবেন। চলতি বছরের ১০ জানুয়ারি প্রায় দ্বিগুণ বাড়িয়ে সম্মানি ভাতা ‘ক’ শ্রেণির পৌরসভার মেয়রদের ৩৮ হাজার টাকা ও কাউন্সিলরদের ৮ হাজার টাকা করা হয়েছিল। ‘খ’ শ্রেণির পৌরসভার মেয়রদের ২৮ হাজার টাকা ও কাউন্সিলরদের ৭ হাজার টাকা, ‘গ’ শ্রেণির পৌরসভার মেয়রদের ২৪ হাজার টাকা ও কাউন্সিলরদের ৬ হাজার টাকা মাসিক সম্মানী ভাতা করা হয়েছিল।
সংশোধিত বিধিমালায় আরও বলা হয়েছে, ‘মেয়র ও কাউন্সিলরদের নির্ধারিত বিভিন্ন আর্থিক সুবিধাদি যেমন সম্মানী ভাতা, ভ্রমণ ও দায়িত্বভার ভাতা পৌরসভার রাজস্ব তহবিল থেকে নির্বাহ করা হবে। তবে শর্ত থাকে যে, পৌরসভার রাজস্ব আয়ের মাধ্যমে এর নির্ধারিত কর্মসম্পাদন ও দায়-দেনা পরিশোধের পর রাজস্ব খাতে জমাকৃত অবশিষ্ট অর্থ থেকে মাসিক সম্মানী ভাতা নির্বাহ করা হবে।’
আদেশে বলা হয়েছে, ২০১৬ সালের ১ জুলাই থেকে বর্ধিত ভাতা কার্যকর হয়েছে বলে গণ্য হবে।
তথ্যসূত্র: জাগোনিউজ