প্রকাশ্যে জামায়াতের বিচার দাবি তদন্ত সংস্থার

আপডেট: অক্টোবর ২৫, ২০২১, ৩:০২ অপরাহ্ণ


সোনার দেশ ডেস্ক


একাত্তরের মানবতাবিরোধী অপরাধের অভিযোগে রাজনৈতিক দল হিসেবে জামায়াতে ইসলামীর বিচার শিগগিরই প্রকাশ্য আদালতে শুরুর দাবি জানিয়েছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা। সোমবার (২৫ অক্টোবর) ধানমন্ডিতে তদন্ত সংস্থার কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে সংস্থা প্রধান সানাউল হক এ দাবি জানান।

সানাউল হক বলেন, ‘সংশ্লিষ্ট সবার কাছে আবেদন করবো, আমরা যে পরিশ্রম করে রিপোর্টটি দিয়েছি, সেটা যথাযথ নিরীক্ষা করে যেন অবিলম্বে বিচার শুরু করার জন্য পদক্ষেপ নেওয়া হয়।’
তিনি বলেন, ‘প্রসিকিউশনকে বারবার তাগিদ দিয়েও তদন্ত প্রতিবেদনটি ট্রাইব্যুনালে উত্থাপন করা যায়নি। দল হিসেবে তাদের শাস্তি কী হবে, এটার বিধান স্পষ্টভাবে না থাকাতে প্রসিকিউশন রিপোর্টটি চার্জ গঠনের জন্য ট্রাইব্যুনালে উত্থাপন করেননি—এমনটাই আমাদের জানিয়েছেন।’

‘আমি মনে করি, জামায়াতে ইসলামীর বিচারটি মানবতাবিরোধী অপরাধের বা আমাদের ইন্টারন্যাশনাল ক্রাইম ট্রাইব্যুনালের বিচারের গুরুত্বপূর্ণ অঙ্গ। এটা যত তাড়াতাড়ি সম্ভব শুরু করা উচিত। সংগঠনের যখন বিচার হয়, তখন সংগঠনের সেই সময়ের অঙ্গ সংগঠন বা যে সব ব্যক্তিবর্গ জড়িত ছিলেন, তাদের সবারই বিচার হয়। তাদের সবার ওপরই এই অপরাধের দায় চলে আসে’,—বলেন সানাউল হক।

বাংলাদেশে জঙ্গিবাদ ও সা¤প্রদায়িক হামলা সমূলে উৎপাটন করতে জামায়াতের বিরুদ্ধে দ্রæত বিচার শুরু হওয়া উচিত বলেও মনে করেন তিনি।
একইসঙ্গে ২০১৪ সালের ২৫ মার্চ জামায়াতের বিরুদ্ধে প্রতিবেদন চূড়ান্ত করা হলেও বিচার শুরু না করায় ক্ষোভ প্রকাশ করে তদন্ত সংস্থা।
তথ্যসূত্র: বাংলাট্রিবিউন