প্রখ্যাত ইতিহাসবিদ স্যার যদুনাথ সরকারের স্মরণসভা অনুষ্ঠিত

আপডেট: মে ১৯, ২০২৪, ১১:২৮ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক:


এই প্রথম রাজশাহীতে প্রখ্যাত ইতিহাসবিদ স্যার যদুনাথ সরকারের স্মরণসভা অনুষ্ঠিত হয়েছে। রোববার (১৯ মে) সকাল সাড়ে ৯টায় স্যার যদুনাথ সরকারের ৬৬তম মৃত্যুবার্ষিকীতে রাণীবাজার বালিকা উচ্চবিদ্যালয়ের উদ্যোগে এ স্মরণসভা করা হয়।

রাসিকের ২০ নম্বর ওয়ার্ড কাউন্সিলর ও রাণীবাজার বালিকা উচ্চবিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি রবিউল ইসলামের সভাপতিত্বে স্মরণসভায় প্রধান অতিথি ছিলেন, রাজশাহী মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামাল। স্মরণ সভায় বিশেষ অতিথি ছিলেন, লেখক পরিষদের সভাপতি বীর মুক্তিযোদ্ধা প্রফেসর রুহুল আমিন প্রামাণিক, রাজশাহী শিক্ষাবোর্ডের বিদ্যালয় পরিদর্শক জিয়াউল হক, রাজশাহী জেলা শিক্ষা অফিসার নাসির উদ্দিনসহ রাণীবাজার বালিকা উচ্চবিদ্যালয়ের শিক্ষকবৃন্দ। স্মরণ সভায় মুখ্য আলোচক ছিলেন শাহমখদুম কলেজের সাবেক অধ্যক্ষ ড. তসিকুল ইসলাম রাজা।

স্মরণ সভায় স্বাগত বক্তব্য রাখেন রাণীবাজার বালিকা উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক সাদেকুল ইসলাম।
স্মরণ সভায় বক্তরা বলেন, প্রখ্যাত ইতিহাসবিদ স্যার যদুনাথ সরকার রাজশাহীর জন্য অনেক কিছু করে গেছেন। আমরা তার কথা প্রায় ভুলেই গেছি। তিনি একটা সময় রাজশাহী ছেড়ে ভারতে চলে যান। তিনি শুধু মাত্র রাজশাহীতেই নয়, ভারতেও একজন ইতিহাসবিদ হিসেবে পরিচিত। যার কারণে ভারতে প্রতিবছর তার মৃত্যুবার্ষিকী পালন করা হয়। স্যার যদুনাথ সরকার যেমন একজন ইতিহাসবিদ তেমনি শিক্ষা ক্ষেত্রে যে অবদান রেখে গেছেন তা চিরস্মরণীয়।

এ বিভাগের অন্যান্য সংবাদ