প্রতিরক্ষা ব্যয়ে চতুর্থ ভারত

আপডেট: ডিসেম্বর ১৫, ২০১৬, ১২:০৫ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক



বিশ্বে প্রতিরক্ষা ব্যয়ের খাতে চতুর্থ অবস্থানে চলে এসেছে ভারত। ১২৫ কোটি মানুষের দেশটি সৌদি আরব ও রাশিয়াকে টপকে এ অবস্থানে চলে এসেছে বলে জানিয়েছে প্রতিরক্ষা বিষয়ক সাময়িকী জেন।
জেনের ২০১৬ সালের প্রতিরক্ষা বাজেট প্রতিবেদনে বলা হয়েছে, মাত্র এক বছরের ব্যবধানে বৈশ্বিক প্রতিরক্ষা খাতের বাজেট ২০০ বিলিয়ন মার্কিন ডলার বেড়েছে। অর্থাৎ গত বছর প্রতিরক্ষা খাতে বৈশ্বিক বাজেট ছিল ১ দশমিক ৫৫ ট্রিলিয়ন ডলার। চলতি বছর এটি বেড়ে দাঁড়িয়েছে ১ দশমিক ৫৭ ট্রিলিয়ন ডলার। আর এই বাজেট বৃদ্ধির ক্ষেত্রে এগিয়ে আছে এশিয়ার দেশগুলি।
গত বছর চিনের বাজেট ছিল ১৮০ বিলিয়ন ডলারেরও বেশি। চলতি বছর দেশটি প্রতিরক্ষা খাতে বরাদ্দ রেখেছিল ১৯১ দশমিক ৭৫ বিলিয়ন ডলার। সৌদি আরব ও রাশিয়াকে টপকে চতুর্থ স্থানে থাকা ভারতের গত বছর ব্যয় ছিল ৪৬ দশমিক ৬৪ বিলিয়ন ডলার। চলতি বছর এটি বেড়ে দাঁড়িয়েছে ৫০ দশমিক ৬০ বিলিয়ন ডলারে।
প্রতিরক্ষা ব্যয়ের খাতে ৬২২ বিলিয়ন ডলার ব্যয় করে প্রথম অবস্থানে রয়েছে আমেরিকা। অন্যদিকে তৃতীয় অবস্থানে থাকা ব্রিটেন ব্যয় করেছে ৫৩ বিলিয়ন ডলার। জেনের পূর্বাভাস অনুযায়ী, পাউন্ডের মান পড়া অব্যাহত থাকলে ২০১৮ সালের মধ্যে প্রতিরক্ষা ব্যয়ের খাতে ব্রিটেনকে টপকে তৃতীয় অবস্থানে চলে আসবে ভারত।- রাইজিংবিডি