প্রথমবারের মতো আমিরাত সফরে যাচ্ছেন ইসরায়েলি পররাষ্ট্রমন্ত্রী

আপডেট: জুন ২২, ২০২১, ১:২০ অপরাহ্ণ

সোনার দেশ ডেস্ক


উপসাগরীয় দেশ সংযুক্ত আরব আমিরাতে প্রথমবারের মতো সফরে যাচ্ছেন ইসরায়েলের কোনও শীর্ষ কূটনীতিক। আগামী সপ্তাহে দেশটি সফরে যাবেন ইসরায়েলের নতুন পররাষ্ট্রমন্ত্রী ইয়াইর লাপিদ। গত বছর দুই দেশ ক্টূনৈতিক সম্পর্ক স্থাপনের পর এটাই এই ধরনের প্রথম সফর। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।
যুক্তরাষ্ট্রের মধ্যস্ততায় গত বছরের সেপ্টেম্বরে ইসরায়েল ও আমিরাত কূটনৈতিক সম্পর্ক স্বাভাবিক করা এবং নতুন একটি বৃহত্তর সম্পর্ক গড়ে তুলতে একটি চুক্তি স্বাক্ষর করেছে। মিসর ও জর্ডানের পর তৃতীয় আরব দেশ হিসেবে ইসরায়েলের সঙ্গে চুক্তি করে আমিরাত।
সোমবার ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয়ের তরফে জানানো হয় পররাষ্ট্রমন্ত্রী ইয়াইর লাপিদ আগামী ২৯ ও ৩০ জুন সংযুক্ত আরব আমিরাত সফর করবেন। এই সফরে তিনি আবুধাবি ও দুবাইতে ইসরায়েলি কনস্যুলেট কার্যালয় উদ্বোধন করবেন।
সংযুক্ত আরব আমিরাতের পর বাহরাইন, মরক্কো এবং সুদান ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করেছে। ফিলিস্তিনিরা এসব চুক্তিকে বিশ্বাসঘাতকতা হিসেবে দেখে থাকে। তবে চুক্তি স্বাক্ষরের পর ইসরায়েলের সঙ্গে ইতোমধ্যে বেশ কিছু বাণিজ্য চুক্তি স্বাক্ষর করে ফেলেছে সংযুক্ত আরব আমিরাত।
দেশ দুইটি ইতোমধ্যে পরস্পরের নাগরিকদের জন্য ভিসার জন্য প্রয়োজনীয় বাধ্যবাধকতা শিথিল করেছে। এছাড়া বিনিয়োগ, পর্যটন, সরাসরি বিমান চলাচল, নিরাপত্তা এবং টেলিযোগাযোগ বিষয়ে বেশ কিছু দ্বিপাক্ষিক চুক্তি স্বাক্ষর করেছে ইসরায়েল ও সংযুক্ত আরব আমিরাত।
তথ্যসূত্র: বাংলাট্রিবিউন

এ বিভাগের অন্যান্য সংবাদ