প্রথম মুসলিম অভিনেতা হিসেবে অস্কার জিতলেন মাহেরশালা

আপডেট: ফেব্রুয়ারি ২৮, ২০১৭, ১২:৫৭ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক



অস্কারের ইতিহাসে এটাই প্রথম। এবং সেটা ঘটল ৮৯তম অস্কারের মঞ্চে। এর আগে এই মঞ্চে কখনও কোনও বিভাগে পুরস্কৃত হননি কোনও মুসলিম অভিনেতা। রবিবার সেই ‘প্রথম’ পুরস্কারটি ছিনিয়ে নিলেন মাহেরশালা আলি। ‘মুনলাইট’ ছবির জন্য সেরা পার্শ্ব অভিনেতার পুরস্কার পেয়েছেন তিনি।
ভারতীয়েরা ওই বিভাগে ঘরের ছেলে দেব পটেলকে অস্কারজয়ী হিসাবে আশা করেছিলেন। কিন্তু, সেই দৌড়ে দেবের সঙ্গেই ছিলেন আরও এক ‘ব্ল্যাক হর্স’। মাহেরশালা আলি। এ দিনের অস্কার মঞ্চ জানিয়ে দিল, দেবের ভাগ্যে শিকে ছেঁড়েনি। বরং প্রথম মুসলিম অভিনেতা হিসেবে অস্কারের মুকুট জয়ের ইতিহাস গড়ে ফেলেছেন মাহেরশালা।
সদ্য কন্যা সন্তানের বাবা হয়েছেন তিনি। মঞ্চে পুরস্কার নিতে উঠে মাহেরশালা বলেন, ‘‘আমি আমার শিক্ষকদের ধন্যবাদ দিতে চাই। তাঁরা সর্ব ক্ষণ আমাকে বলতেন, এটা তুমি নও। এটা তোমার নয়। এটা এই চরিত্রের। তুমি এক জন সামান্য ভৃত্য মাত্র। এই চরিত্রের, এই চিত্রনাট্যের এক জন ভৃত্য।’’ পাশাপাশি ‘মুনলাইট’ ছবির পরিচালক ব্যারি জেনকিস-সহ গোটা টিমকে ধন্যবাদ জানিয়েছেন মাহেরশালা। আলাদা করে উল্লেখ করেছেন তাঁর স্ত্রী ও চার দিনের মেয়ে কন্যা সন্তানের কথাও।- আনন্দবাজার পত্রিকা

এ বিভাগের অন্যান্য সংবাদ