প্রধানমন্ত্রীর দিল্লি সফরে হতে পারে ১০ চুক্তি-সমঝোতা

আপডেট: জুন ২০, ২০২৪, ১১:১৫ অপরাহ্ণ


সোনার দেশ ডেস্ক:


প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিল্লি সফর সামনে রেখে অন্তত ১৪টি চুক্তি ও সমঝোতা স্মারক সইয়ের প্রস্তুতি চলছে। তবে এর মধ্যে ১০টি চুক্তি ও সমঝোতা স্মারক সই হতে পারে।
শুক্রবার (২১ জুন) দ্বিপক্ষীয় সফরে দিল্লি যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দুই দিনের সফরে শনিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠক করবেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, প্রধানমন্ত্রীর ভারত সফর সামনে রেখে ১৪ টি চুক্তি ও সমঝোতা-স্মারক সই নিয়ে কাজ চলছে। তবে শেষ পর্যন্ত ১০ টি চুক্তি ও সমঝোতা স্মারক সই হতে পারে। এরমধ্যে বেশ কয়েকটি চুক্তি ও সমঝোতার নবায়ন হবে। জ্বালানি, সংযোগ ও অর্থনৈতিক সহযোগিতা নিয়ে চুক্তি ও সমঝোতার নবায়ন হবে বলে আশা করা হচ্ছে।

প্রধানমন্ত্রীর অফিস জানিয়েছে, সফরের সময় দুই দেশের প্রধানমন্ত্রীর মধ্যে শীর্ষ পর্যায়ে একান্ত বৈঠক অনুষ্ঠিত হবে এবং তারপর প্রতিনিধি পর্যায়ে আলোচনা হবে। সফরকালে উভয় দেশের মধ্যে বিদ্যমান দ্বিপক্ষীয় সম্পর্ক আরও জোরদার করতে বেশ কিছু-চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষরিত হবে।

এছাড়া একটি সম্ভাব্য বাণিজ্য চুক্তি বিষয়ে আলোচনা হবে বলে আশা করা হচ্ছে। গত এক দশকে শক্তিশালী আঞ্চলিক অংশীদারত্ব পরিকল্পনার অংশ হিসেবে বেশ কিছু আন্তঃসীমান্ত উদ্যোগ চালু করা হয়েছে।

উল্লেখ্য, ভারতের প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদীর শপথ অনুষ্ঠানে যোগ দিতে গত ৮-১০ জুন দিল্লি সফর করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এবার দ্বিপক্ষীয় সফরে আবার দিল্লি যাচ্ছেন প্রধানমন্ত্রী।

বিজেপি জোট টানা ৩য়বারের মতও সরকার গঠনের পর ভারতে কোনো সরকার-প্রধানের এটিই প্রথম দ্বিপক্ষীয় সফর।
তথ্যসূত্র: বাংলানিউজ

Exit mobile version