প্রধানমন্ত্রীর যুক্তরাজ্য সফর: আ. লীগ ও বিএনপির পাল্টাপাল্টি প্রস্তুতি

আপডেট: অক্টোবর ২২, ২০২১, ৮:৫২ অপরাহ্ণ

প্রধানমন্ত্রী শেখ হাসিনা (ফাইল ছবি)

সোনার দেশ ডেস্ক:


স্কটল্যান্ডের গ্লাসগোতে বিশ্ব জলবায়ু সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অংশগ্রহণ ও লন্ডন সফর নিয়ে এবার মুখোমুখি হতে হচ্ছে যুক্তরাজ্য আওয়ামী লীগ ও বিএনপি। দুই দলের নেতারা জানিয়েছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার যুক্তরাজ্য সফর ঘিরে এবার প্রস্তুতি নিয়ে পাল্টাপাল্টি শোডাউনের প্রস্তুতি নেওয়া হয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন সাংবাদিকদের জানিয়েছেন, জলবায়ু-বিষয়ক শীর্ষ সম্মেলন কপ-২৬-এ যোগ দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৩১ অক্টোবর স্কটল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়বেন। সেখানে প্রধানমন্ত্রী ১ থেকে ৩ নভেম্বর সম্মেলনের উচ্চ পর্যায়ের বিভিন্ন আয়োজনে যোগ দেবেন। এরপর দ্বিপক্ষীয় বৈঠকের জন্য লন্ডনে যাবেন প্রধানমন্ত্রী। সেখান থেকে তিনি সরাসরি প্যারিসে যাবেন ইউনেস্কো থেকে ‘বঙ্গবন্ধু ক্রিয়েটিভ পুরস্কার’ প্রদানের জন্য।

প্রধানমন্ত্রীর সফর ঘিরে বিক্ষোভের জন্য যুক্তরাজ্য বিএন্ুহিল;পির প্রস্ত্ুুহিল;তি সভা প্রধানমন্ত্রীর সফর ঘিরে বিক্ষোভের জন্য যুক্তরাজ্য বিএনপির প্রস্তুতি সভা
অতীতেও যুক্তরাজ্য বিএনপি প্রধানমন্ত্রীর প্রতিটি সফরের সময় বিমানবন্দর ও হোটেলের আশেপাশে বিক্ষোভ প্রদর্শন করে। আর খালেদা জিয়ার লন্ডন সফরের সময় আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরাও বিমানবন্দরে বিক্ষোভ প্রদর্শন করেছেন। বিএনপির বিক্ষোভের বিপরীতে আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনগুলো প্রধানমন্ত্রীকে স্বাগত জানাতে ও প্রধানমন্ত্রীর অবস্থান করা হোটেলের বাইরে অবস্থান নেন।

যুক্তরাজ্য বিএনপির সাধারণ সম্পাদক কয়সর এম আহমেদ বাংলা ট্রিবিউনকে বলেন, বিএনপি এবার সর্বোচ্চ শক্তি নিয়ে মাঠে নামবে।

যুগ্ম সাধারণ সম্পাদক আজিম উদ্দীন বাংলা ট্রিবিউনকে জানান, প্রধানমন্ত্রীকে বিক্ষোভ দেখাতে শুধু লন্ডন থেকে ৩১ অক্টোবর বিএনপির অন্তত এক হাজার নেতাকর্মী গ্লাসগো যাবেন। দলীয়ভাবে লন্ডন থেকে চারটি বাসের ব্যবস্থা করা হয়েছে। এছাড়া নেতাকর্মীদের নিজ নিজ গাড়ি নিয়ে বিক্ষোভে যোগ দিতে নির্দেশনা দেওয়া হয়েছে। এবার লন্ডনেও ব্যাপক বিক্ষোভের প্রস্তুতি নেওয়া হয়েছে।

প্রধানমন্ত্রীর সফর উপল্ুহিল;ক্ষে যুক্তরাজ্য আওয়ামী লীগের প্রস্ত্ুুহিল;তি সভাপ্রধানমন্ত্রীর সফর উপলক্ষে যুক্তরাজ্য আওয়ামী লীগের প্রস্তুতি সভা
বিএনপির বিক্ষোভের কর্মসূচি মোকাবিলায় যুক্তরাজ্য আওয়ামী লীগও এবার ব্যাপক প্রস্তুতি নিয়েছে। স্থানীয় সাংগঠনিক সম্পাদক আব্দুল আহাদ চৌধুরী শনিবার বাংলা ট্রিবিউনকে বলেন, প্রধানমন্ত্রীকে স্বাগত জানাতে স্কটল্যান্ড ও লন্ডনে বিপুল সংখ্যক নেতাকর্মী জমায়েত হবেন। ৭ নভেম্বর ভার্চুয়াল সভা করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনলাইনে যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্য রাখবেন।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রীর আসন্ন যুক্তরাজ্য সফরের গণসমাবেশ সফল করার উদ্দেশ্যে সাংগঠনিক প্রস্তুতি কমিটির সভা চলছে প্রতিদিন। যে কোনও জঙ্গি-সন্ত্রাসী গোষ্ঠীকে মোকাবিলা করতে প্রস্তুত আমরা।

দলের যুক্তরাজ্য সভাপতি ও মুক্তিযুদ্ধের সংগঠক সুলতান মাহমুদ শরীফ বলেন, আওয়ামী লীগের মতো সংগঠনকে রাজনৈতিকভাবে মোকাবিলায় ব্যর্থ হয়ে কেউ যদি সন্ত্রাস বা জঙ্গিবাদের আশ্রয় নিয়ে অপচেষ্টা করে তার ফলাফল অতীতেও দেশবাসী দেখেছেন, ভবিষ্যতেও দেখবেন। সন্ত্রাস, নাশকতা ও হঠকারিতার পরিণাম ষড়যন্ত্রকারী ও অপশক্তি বাংলাদেশে অতীতে ভোগ করেছে, ভবিষ্যতেও ভোগ করবে।
তথ্যসূত্র: বাংলাট্রিবিউন