প্রধানমন্ত্রী জনগণের ভাগ্য উন্নয়নে বদ্ধপরিকর : বিভাগীয় কমিশনার

আপডেট: ডিসেম্বর ২০, ২০১৬, ১০:৩৭ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক :



ইউজেডজিপির অর্জিত শিখন বিষয়ক বিভাগীয় কর্মশালা অনুষ্ঠানে রাজশাহী বিভাগীয় কমিশনার আবদুল হান্নান বলেছেন, সরকার দেশের উপজেলাগুলোকে অধিকতর শক্তিশালী, কার্যকর ও সেবাবান্ধব এবং সুশাসিত প্রতিষ্ঠানে পরিণত করার জন্য বিভিন্ন পরিকল্পনা গ্রহণ করেছেন। প্রকল্পের মাধ্যমে উপজেলা পরিষদের সক্ষমতা বৃদ্ধির মাধ্যমে অংশগ্রহণমূলক স্থানীয় উন্নয়ন ত্বরান্বিত করা। জনগণের গণতান্ত্রিক অধিকার নিশ্চিত করাই সরকারের লক্ষ্য। যাদের মধ্যে দেশ প্রেম নেই তাদের দিয়ে দেশের উন্নয়ন সম্ভব নয়। প্রধানমন্ত্রী দেশের মানুষের ভাগ্য উন্নয়নের জন্য বদ্ধপরিকর। উপজেলা পর্যায়ের নির্বাচিত জনপ্রতিনিধিদের দেশের উন্নয়নের জন্য অনুপ্রাণিত হয়ে কাজ করতে হবে। গতকাল মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় উপজেলা গর্ভন্যান্স প্রজেক্ট (ইউজেডজিপি) স্থানীয় সরকার বিভাগীয় কমিশনার রাজশাহীর উদ্যোগে আয়োজিত কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
বিভাগীয় কমিশনার বলেন, দেশের উন্নয়নকে সমৃদ্ধিশালী করতে হলে সবাইকে চিন্তাচেতনা ও দৃষ্টিভঙ্গির পরিবর্তন করতে হবে। সরকারি কর্মকর্তা, রাজনৈতিক ব্যক্তিত্ব ও নির্বাচিত প্রতিনিধিদের ঐক্যবদ্ধ হয়ে এবং দায়িত্ব নিয়ে উন্নয়নের গতিশীলতা বৃদ্ধি ও সহায়তা করতে হবে।
অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) আমিনুল ইসলাম বলেন, উপজেলা পর্যায়ের উন্নয়নের জন্য কর্মপরিকল্পনা বাস্তবায়ন করতে হবে। এলাকার দারিদ্র বিমোচন, উপজেলা পরিষদের প্রশাসন ও জনপ্রতিনিধিদের প্রয়োজনীয় আইন, ব্যবস্থাপনা, নেতৃত্ব, আর্থিক ব্যবস্থাপনা, নারী উন্নয়ন, সভা পরিকল্পনা, সুশান, নাগরিক সন্তুষ্টি, নীতি, আর্থিক ব্যবস্থাপনা ইত্যাদি বিষয়ে উপজেলা গর্ভন্যান্স প্রকল্পের সহায়তায় প্রশিক্ষণ প্রদাণ করা হয়েছে।
কর্মশালায় বিশেষ অতিথির বক্তব্য দেন, অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) মুনির হোসেন, জেলা প্রশাসক কাজী আশরাফ উদ্দীন। সার সংক্ষেপ উপস্থাপন করেন, ফ্যাসিলিটেটর এম রফিকুল ইসলাম।  এসময় উপস্থিত ছিলেন, রাজশাহী বিভাগের বিভিন্ন উপজেলার ইউএনও, চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যানসহ ২৩২ জন অংশগ্রহণকারী।
অনুষ্ঠানে ইউজেডজিপির লক্ষ্য, উদ্দেশ্য এবং সম্পাদিত কার্যক্রমসমূহের সার সংক্ষেপ উপস্থাপন করা হয়। এছাড়া অংশগ্রহণকারীদের নিয়ে উপজেলা পরিষদকে অধিকতর কার্যকর করার ক্ষেত্রে ইউজেডজিপির অর্জিত শিক্ষাণীয় দৃষ্টান্ত, সেবামুখি ও জনবান্ধব করার ক্ষেত্রে সম্ভাব্য বাধা/চ্যালেঞ্জ উত্তরণের উপায়, কার্যকর ও শক্তিশালী করার ক্ষেত্রে করণীয় বা সুপারিশ প্রণয়ন বিষয়ে দলীয় কাজ করা হয়।
এই কর্মশালার উদ্দেশ্য হলো- মাঠ পর্যায়ে শিখনসমূহ লিপিবদ্ধ করা, শিখনসমূহের বিষয়বস্তু নিয়ে পারস্পরিক মতবিনিময় ও ভব্যিষত সুপারিশমালা প্রণয়ন ইত্যাদি। এছাড়া উপজেলা পর্যায়ে গভর্ন্যান্স প্রজেক্ট (ইউজেডজিপি), স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের অধীনে স্থানীয় সরকার বিভাগ কর্তৃক বাস্তবায়নাধীন ৫ বছর মেয়াদি একটি প্রকল্প যা ২০১২ সালের এপ্রিল মাসে শুরু হয়। প্রকল্পের মূল উদ্দেশ্য হলো- উপজেলা পরিষদের সক্ষমতা বৃদ্ধির মাধ্যমে স্থানীয় উন্নয়ন ত্বরাণিত করা ও জনসম্পৃক্ত প্রতিষ্ঠান হিসেবে প্রতিষ্ঠিত করা।