প্রাথমিক ও মাধ্যমিকে চারুকলা বাদ দেয়ার প্রতিবাদে রাবিতে মানববন্ধন

আপডেট: আগস্ট ২৩, ২০১৭, ১২:৫৪ পূর্বাহ্ণ

রাবি প্রতিবেদক


প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের পাঠ্যক্রম থেকে চারু ও কারুকলা বিষয়কে বাদ দেয়াকে চারুকলার অবমাননা আখ্যায়িত করে এর প্রতিবাদে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে মানববন্ধন ও গণস্বাক্ষর কর্মসূচি পালন করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের শিক্ষার্থীরা গতকাল মঙ্গলবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে এ কর্মসূচি পালন করে।
এর আগে চারুকলা অনুষদ থেকে শিক্ষার্থীদের একটি প্রতিবাদ মিছিল ক্যাম্পাস প্রদক্ষিণ করে গ্রন্থাগারের সামনে এসে মানববন্ধনে মিলিত হয়।
মানববন্ধনে চারুকলা অনুষদের ডিন অধ্যাপক মোস্তাফিজুর রহমান বলেন, বাংলা, ইংরেজি, ইতিহাসের মতো চারু ও কারুকলার বিভাগগুলোও গুরুত্বপূর্ণ। বর্তমানে ফ্যাশান ডিজাইন সারাবিশ্বে জনপ্রিয়তার শীর্ষে। অথচ বাংলাদেশে প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ে গুরুত্বপূর্ণ এ বিষয়গুলোকে বাদ দেয়া হচ্ছে। সারা দেশে উচ্চপর্যায়ে পিএইচডি পর্যন্ত চারুকলা শিক্ষার প্রসার হলেও নিম্ন পর্যায়ে এ শিক্ষাগুলোকে তুলে দেয়া হচ্ছে। এ ধরনের সিদ্ধান্ত চারু ও কারুকলার জন্য অবমাননাকর।
এসময় মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে চারু ও কারুকলাকে চতুর্থ বিষয় হিসেবে অন্তর্ভুক্ত করা ও বিজ্ঞানভিত্তিক পড়াশোনার মাধ্যমে এর যথাযথ ব্যবহার নিশ্চিত করার দাবি জানান তিনি।
মানববন্ধনে অন্যদের মধ্যে বক্তব্য দেন চারুকলা অনুষদের চিত্রকলা, প্রাচ্যকলা ও ছাপচিত্র বিভাগের সহযোগী অধ্যাপক ড. সুশান্ত কুমার অধিকারী, অনুষদের মাস্টার্সের শিক্ষার্থী অনিক, ইমতিয়াজ বুলবুল, সুব্রত ইয়াসমিন প্রমুখ।
প্রসঙ্গত, প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ে চারুকলা বিষয় বাদ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। জেএসসিতে আগামী শিক্ষাবর্ষ এবং মাধ্যমিকে ২০১৯ সাল থেকে চারুকলা বিষয়টি বাদ দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এ বিভাগের অন্যান্য সংবাদ