প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষায় সিঙ্গাপুর সেরা

আপডেট: নভেম্বর ৩০, ২০১৬, ১০:২২ অপরাহ্ণ

সোনার দেশ ডেস্ক
গণিত ও বিজ্ঞান বিষয়ে প্রাথমিক এবং মাধ্যমিক পর্যায়ে আন্তর্জাতিক মূল্যায়নে সিঙ্গাপুরের শিক্ষার্থীরাই শীর্ষে।
উত্তর আয়ারল্যান্ডের শিক্ষার্থীরা এ ক্ষেত্রে ষষ্ঠ স্থানে রয়েছে, যা ইউরোপে শীর্ষে।
বিবিসি বলছে, চারবছর আগে ইংল্যান্ডের অবস্থান যা ছিল তা থেকে আর অগ্রসর হয়নি। এই তালিকায় শীর্ষস্থানগুলোয় দক্ষিণ কোরিয়া এবং জাপানের মতো পূর্ব এশিয়ার দেশগুলো প্রাধান্য বিস্তার করেছে। দেশগুলোর শিক্ষার্থীরা তাদের অন্য প্রতিযোগীদের থেকে অনেক এগিয়ে রয়েছে।
ট্রেন্ডস ইন ইন্টারন্যাশনাল ম্যাথমেটিকস অ্যান্ড সায়েন্স স্টাডি (টিআইএমএসএস)প্রতি চারবছর পর পর এই তালিকা প্রকাশ করে। ৫৭টি দেশের নয় থেকে ১০ বছর বয়সী এবং ১৩ থেকে ১৪ বছর বয়সী ৬ লাখেরও বেশি শিক্ষার্থীর মধ্যে অনুষ্ঠিত পরীক্ষার ফলাফলের ভিত্তিতে এই তালিকা তৈরি করা হয়।
মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের মধ্যে গণিতে শীর্ষ ১০ দেশ বা অঞ্চল হচ্ছে-১. সিঙ্গাপুর, ২. দক্ষিণ কোরিয়া, ৩. তাইওয়ান, ৪. হংকং, ৫. জাপান, ৬. রাশিয়া, ৭. কাজাখস্তান, ৮. কানাডা, ৯. আয়ারল্যান্ড, ১০. যুক্তরাষ্ট্র। এ তালিকায় ইংল্যান্ড রয়েছে ১১ তম স্থানে।
প্রাথমিক পর্যায়ের শিক্ষার্থীদের মধ্যে গণিতে শীর্ষ ১০ দেশ বা অঞ্চল হচ্ছে-১. সিঙ্গাপুর, ২. হংকং, ৩. দক্ষিণ কোরিয়া, ৪. তাইওয়ান, ৫. জাপান, ৬. উত্তর আয়ারল্যান্ড, ৭. রাশিয়া, ৮. নরওয়ে, ৯. আয়ারল্যান্ড, ১০. ইংল্যান্ড।
মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের মধ্যে বিজ্ঞানে শীর্ষ ১০ দেশ বা অঞ্চল হচ্ছে-১. সিঙ্গাপুর, ২. জাপান, ৩. তাইওয়ান, ৪. দক্ষিণ কোরিয়া, ৫. স্লোভেনিয়া, ৬. হংকং, ৭. রাশিয়া, ৮. ইংল্যান্ড, ৯. কাজাখস্তান, ১০. আয়ারল্যান্ড।
প্রাথমিক পর্যায়ের শিক্ষার্থীদের মধ্যে বিজ্ঞানে শীর্ষ ১০ দেশ বা অঞ্চল হচ্ছে- ১. সিঙ্গাপুর, ২. দক্ষিণ কোরিয়া, ৩. জাপান,  ৪. রাশিয়া, ৫. হংকং, ৬. তাইওয়ান, ৭. ফিনল্যান্ড, ৮. কাজাখস্তান, ৯. পোল্যান্ড, ১০. যুক্তরাষ্ট্র।
টিআইএমএসএস-এর পরিচালক মাইকেল মার্টিন বলেন, এই সাফল্যের সবচে বড় বিষয় হচ্ছে শিক্ষাদানের দক্ষতা এবং মান। সিঙ্গাপুরের এই অর্জনে এটাই প্রতীয়মান হয় যে, তারা শিক্ষায় অগ্রাধিকার দিয়েছে।- বিডিনিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ