প্রান্তিক জনগোষ্ঠীর অধিকার সুরক্ষায় র‌্যালি ও মানববন্ধন

আপডেট: জানুয়ারি ২০, ২০১৭, ১২:০৩ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক


প্রান্তিক জনগোষ্টির অধিকার সুরক্ষায় দেশের প্রচলিত আইনসমূহের কার্যকর বাস্তবায়ন প্রয়োজন। স্বেচ্ছাসেবী সংস্থা ব্রতী’র প্রকল্প বাস্তবায়নের অভিজ্ঞতা ও মানববন্ধন কর্মসূচিতে উপস্থিত অংশগ্রহণকারির বক্তব্যে এ সকল বিষয় উঠে আসে।
স্বেচ্ছাসেবী সংস্থা ব্রতীর উদ্যোগে ইউকে এইড এর অর্থায়নে কমিউনিটি লিগ্যাল সার্ভিসেস প্রোগামের সহায়তায় ‘জাতিগত ও ধর্মীয় সংখ্যালঘুদের অধিকার সুরক্ষায় কার্যকর উদ্যোগ চাই’ শিরোনামে নওগাঁয় র‌্যালি ও মানববন্ধন কর্মসূচী অনুষ্ঠিত হয়েছে। র‌্যালিটি নওগাঁর মুক্তির মোড় হতে রেজিস্ট্রি অফিসের মোড় হয়ে মুক্তির মোড়ে এসে মানববন্ধনের মাধ্যমে শেষ হয়। ব্রতীর আইনি সেবা প্রকল্পের রিজিওনাল এন্ড লিগ্যাল অ্যাডভোকেসি কোঅর্ডিনেটর আশিক ইকবাল, অ্যাডভোকেটের সভাপতিত্বে মানববন্ধন কর্মসূচীতে বক্তব্য দেন, ব্রতীর ট্রেনিং অ্যান্ড কমিউনিকেশন কো-অর্ডিনেটর রাজেন্দ্র কুমার দাস, বাংলাদেশ মহিলা পরিষদের নওগাঁ জেলা শাখার প্রোগ্রাম এক্সিকিউটিভ মশিউর রহমান, জাতীয় আদিবাসী পরিষদের কেন্দ্রীয় কমিটির কোষাধক্ষ্য সুধীর তির্কী, নওগাঁ জজ কোটের আইনজীবী দেওয়ান আবু হোসেন, জাতীয় আদিবাসী পরিষদের জেলা কমিটির উপদেষ্টা জয়নাল আবেদীন মুকুল প্রমুখ।
এছাড়া কর্মসূচীতে স্থানীয় মানবাধিকার সংগঠন, আইনজীবী, আদিবাসী নেতৃবৃন্দ, নাট্যব্যক্তিত্ব, ধর্মীয় নেতৃবৃন্দ, সুশীল সমাজ এবং নাগরিক সংগঠনের প্রতিনিধিবৃন্দ সংহতি প্রকাশ করেন।
ব্রতী আইনি সেবা প্রকল্পের মাধ্যমে প্রান্তিক, পিছিয়ে পড়া জনগোষ্ঠী, নির্যাতিত নারী ও শিশুর ন্যায়বিচার নিশ্চিত তথা সবার জন্য যথাসময়ে আইনে প্রবেশাধিকারের মাধ্যমে মানবাধিকার রক্ষায় কাজ করে যাচ্ছে। যার ধাবাহিকতায় কর্মসূচিতে অংশগ্রহণকারিগণ প্রশাসন এবং আইন প্রয়োগকারী প্রতিষ্ঠানগুলোর পাশাপাশি সুশীল সমাজ ও নাগরিক সংগঠনগুলোর কার্যকর অংশগ্রহণ, দেশের ঐতিহ্যগত সংস্কৃতির চর্চা, ধর্মীয় রীতিনীতি মেনে চলা এবং রাষ্ট্রের পাশাপাশি সম্মিলিত সামাজিক উদ্যোগ গ্রহণের সুপারিশ করেন।