প্রান্তিক নারীর তথ্যে প্রবেশাধিকারের লক্ষ্যে বুথ ক্যাম্প

আপডেট: জুন ২৬, ২০২২, ৯:০৩ অপরাহ্ণ

সংবাদ বিজ্ঞপ্তি:


দ্যা কার্টার সেন্টার এর সহযোগিতায় অ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট (এসিডি) ‘বাংলাদেশে তথ্য প্রাপ্তির অধিকারে নারীর অগ্রগতি’ শীর্ষক কর্মসূচির আওতায় তানোর উপজেলার চান্দুড়িয়া ইউনিয়নের ডা. আবু বকর হাই স্কুল অ্যান্ড কলেজ হলরুমে তথ্য সংগ্রহ বুথ ক্যাম্প আয়োজন করে।

রোববার (২৬ জুন) সকাল সাড়ে ১০টায় প্রান্তিক নারীদের তথ্যে প্রবেশাধিকার বৃদ্ধির লক্ষ্যে উদ্বোধনী পর্বে তথ্য সংগ্রহে বুথ ক্যাম্প কর্মসূচির আয়োজন করা হয়। বুথ ক্যাম্প কার্যক্রমে অংশগ্রহণের মাধ্যমে উপজেলার ৪ টি সরকারি প্রতিষ্ঠান সমাজসেবা অধিদপ্তর, যুব উন্নযন অধিদপ্তর, প্রাণিসম্পদ অধিদপ্তর এবং চান্দুড়িয়া ইউনিয়ন পরিষদ তাদের কার্যক্রম তুলে ধরেন এবং তথ্য অনুরোধের প্রেক্ষিতে লিখিত তথ্য প্রদান করেন।

তথ্য সংগ্রহ বুথ ক্যাম্প স্থাপনের মাধ্যমে সরকারি প্রতিষ্ঠান সমূহের স্বচ্ছতা, জবাবদিহিতা বৃদ্ধি এবং নারীদের তথ্যে প্রবেশাধিকার নিশ্চিত করার লক্ষ্যেই এই আয়োজন করা হয়। প্রকল্প সমন্বয়কারী সুব্রত কুমার পালের সঞ্চালনায় এবং চান্দুরিয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. মজিবুর রহমানের সভাপতিত্বে উদ্বোধনী পর্বে তানোর উপজেলা সমাজসেবা কর্মকর্তা মো. হোসেন খান, যুব উন্নয়ন কর্মকর্তা মো. সাদিকুজ্জামান, ডা. আবু বকর হাই স্কুল অ্যান্ড কলেজ অধ্যক্ষ মুখলেসুর রহমান, চান্দুরিয়া ইউনিয়ন পরিষদ সচিব মো. ওয়াকিল শেখ, সহকারি প্রাণিসম্পদ কর্মকর্তা মো. আব্দুল গফুর এবং দ্যা কার্টার সেন্টার ইনফরমেশন লিয়াজোঁ তানিয়া পারভীন বক্তব্য রাখেন।

আনুষ্ঠানিক পর্ব শেষে চান্দুরিয়া ইউনিয়নের বিভিন্ন ওয়ার্ডের বাসিন্ধা বিশেষ করে নারীরা বিভিন্ন তথ্য চেয়ে আবেদন করেন এবং বিভিন্ন দফতরের কার্যক্রম সম্পর্কে জানতে পারেন। বুথ ক্যাম্প চলাকালে তথ্য অধিকার আইন অনুযায়ী ৩২টি আবেদন জমা পড়ে এবং একই সময়ে ২৬টি তথ্যের উত্তর পাওয়া যায়।

বক্তারা এ সময় বলেন, প্রান্তিক নারীদের অবস্থার ও জীবনমান উন্নযন এবং টেকসই উন্নয়ন লক্ষ্য নিশ্চিতে তথ্য অধিকার আইন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। সামাজিক উন্নয়ন ত্বরান্বিত করতে এবং সুশাসন নিশ্চিতে তথ্য অধিকারের গুরুত্ব তুলে ধরেন।

কর্মসূচির মাধ্যমে তথ্য প্রাপ্তিতে নারীদের অধিকতর সক্ষম করে তোলা, জাতীয় ও কর্ম এলাকার স্থানীয় সরকার প্রতিষ্ঠান সমূহকে কার্যকর এবং শক্তিশালী করার পাশাপাশি তথ্যে প্রবেশাধিকার বৃদ্ধি ও ব্যবহারে নাগরিক সমাজ সংগঠন ও তথ্য অধিকার নেটওয়ার্ক সমূহকে শক্তিশালীকরণের প্রচেষ্টা অব্যাহত রয়েছে।

এ বিভাগের অন্যান্য সংবাদ