প্রায় ১০ লাখ ডলারে বিক্রি হলো মোহাম্মদ আলির আঁকা বিরল ছবি

আপডেট: অক্টোবর ৬, ২০২১, ৫:৩৩ অপরাহ্ণ


সোনার দেশ ডেস্ক


চ্যাম্পিয়ন বক্সার মোহাম্মদ আলির আঁকা ছবি, স্কেচ ও পেইন্টিংসের বিরল একটি সংগ্রহ নিলামে প্রায় দশ লাখ ডলারে বিক্রি হয়েছে। নিউ ইয়র্কের বোনহ্যামস অকশন হাউজে প্রায় ২৬টি শিল্পকর্ম নিলামে তোলা হয়।
এসব শিল্পকর্মের মধ্যে সবচেয়ে প্রত্যাশিতটি ছিলো ‘স্টিং লাইক এ বি’। এটি বিক্রি হয়েছে চার লাখ ২৫ হাজার ডলার। যা ধারণার চেয়ে অন্তত ১০ গুণ বেশি।
অ্যাথলেট, অ্যাক্টিভিস্ট এবং কবি হিসেবে ব্যাপক প্রশংসিত মোহাম্মদ আলি। তবে তার শিল্প প্রতিভার কথা কমই জানা যায়।

বোনহ্যামস অকশন হাউজ জানিয়েছে, পেশাদার শিল্পী বাবার সন্তানের উৎসাহে মোহাম্মদ আলি সারা জীবনই ছবি এঁকেছেন। এমনকি তিনি স্পোর্টস আর্টিস্ট লেরয় নেইম্যানের কাছ থেকেও শিক্ষা নিয়েছেন।
বোনহ্যামসের জনপ্রিয় সংস্কৃতি বিষয়ক পরিচালক হেলেন হল বলেন, ‘মোহাম্মদ আলি ছিলেন একজন সাংস্কৃতিক আইকন, তিনি একটি প্রজন্মকে ব্যাখ্যা করেছেন। তার শিল্পকর্ম সেই সব বিষয় ঘিরেই আবর্তিত হয়েছে যা তার হৃদয়ের কাছেই ছিলো: বক্সিং, নাগরিক অধিকার, ধর্ম, বিশ্ব শান্তি এবং মানবিকতা।’

মোহাম্মদ আলির যেসব শিল্পকর্ম নিলামে তোলা হয় তা সংগ্রহ করেন শিল্প সংগ্রাহক এবং তার বন্ধু রডনি হিলটন ব্রাউন। তিনি জানান, ১৯৭৭ সালে বোস্টনে এক লড়াইয়ের পর তার প্রথম তিনটি ছবি আঁকেন। এসব শিল্পকর্ম মোট ৯ লাখ ৪৫ হাজার ৫২৪ ডলারে বিক্রি হয়। যা প্রত্যাশার চেয়ে অন্তত তিনগুণ বেশি।

নিলামে সর্বোচ্চ দামে বিক্রি হওয়া ছবি ‘ভ্রমরের মত দংশন’ ১৯৭৮ সালে এঁকেছিলেন মোহাম্মদ আলী। হেলেন হল বলেন, ‘বক্সিং রিংয়ে প্রতিপক্ষদের উদ্দেশে তার একটি উক্তি বেশ জনপ্রিয় ছিল- আমি প্রজাপতির মতো উড়ি এবং ভ্রমরের মতো দংশন করি। যদি তুমি বুদ্ধিমান হও, তাহলে আমাকে অনুসরণ করো।’ তার ‘ভ্রমরের মতো দংশন’ ছবিটি এই থিমকে ভিত্তি করেই আঁকা হয়েছিল বলে বিবিসিকে জানিয়েছেন হেলন হল।
পারকিনসন রোগে আক্রান্ত হয়ে ২০১৬ সালে ৭৪ বছর বয়সে মারা যান মোহাম্মদ আলি।
তথ্যসূত্র: বাংলাট্রিবিউন