ফখর জামানের নামে পাকিস্তানে স্কুল

আপডেট: জুন ২২, ২০১৭, ১২:৫১ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


চ্যাম্পিয়ন্স ট্রফি দিয়েই ওয়ানডে ক্রিকেটে পথচলা শুরু ফখর জামানের। প্রথম আসরেই নিজেকে মেলে ধরেছেন দারুণভাবে। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ২৩ বলে ৩১ রান করেই জানান দিয়েছিলেন, পাকিস্তানকে ‘বড় কিছুই’ দিতে এসেছেন। দিলেনও।
পরের তিনটি ম্যাচে তো পঞ্চাশের আগে হার মানেন নি। শ্রীলঙ্কার বিপক্ষে ৫০ আর ইংল্যান্ডের বিপক্ষে ৫৭ রান করে আহমেদ শেহজাদকে ফিরতে দিলেন না একাদশেই। ফাইনালেও খেলার সুযোগ পেয়ে যান। ব্যাট হাতে তুলে নেন সেঞ্চুরি। খেলেছেন ১১৪ রানের ইনিংস।
ফখরের ব্যাটে ভর করে ভারতের বিপক্ষে ১৮০ রানে জয় পায় পাকিস্তান। তাতে প্রথমবারের মতো আইসিসির চ্যাম্পিয়ন্স ট্রফির শিরোপা জিততে সক্ষম হয় সরফরাজ আহমেদের দল। ফাইনালের নায়ক বনে যান ফাখর জামান। গোটা ক্রিকেট বিশ্বেই এখন প্রশংসিত ২৭ বছরের ফাখর।
চ্যাম্পিয়ন্স ট্রফি তো ফখরের জন্য ‘এলাম-দেখলাম-জয় করলাম’-এর মতো ব্যাপারই হয়ে গেল। ভালো খেলার ফলও পাচ্ছেন তিনি। পাকিস্তানে ফাখরের নামে স্কুল খোলার ঘোষণা দিয়েছে খাইবার পাখতুনখাওয়ারের সরকার। ফাখর জামানের জন্মস্থান খাইবার পাখতুনখাওয়ার মর্দান এলাকায়। পাকিস্তান ওপেনারের নামে নতুন এই স্কুলটা খোলা হচ্ছে ওই এলাকায়ই।
ফখরকে আমন্ত্রণ জানান খাইবার পাখতুনখাওয়ারের প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষামন্ত্রী আতিফ খান। ফাইনালে ভারতের বিপক্ষে দুর্দান্ত পারফরম্যান্সের জন্য পাকিস্তানি এই ওপেনারকে অভিনন্দন জানিয়েছেন তিনি। সেখানেই ফাখরের নামে স্কুল খোলার ঘোষণা দেয়া হয়। এক্সপ্রেস ট্রিবিউনকে এমন তথ্যই জানিয়েছেন শিক্ষামন্ত্রীর মুখপাত্র নজিবুল্লাহ খাত্তাক।

এ বিভাগের অন্যান্য সংবাদ