ফাঁস জর্জ বুশকে হত্যার ছক, গ্রেপ্তার আমেরিকার বাসিন্দা ইরাকি নাগরিক

আপডেট: মে ২৫, ২০২২, ৪:৪২ অপরাহ্ণ


সোনার দেশ ডেস্ক :


ফাঁস প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডবিøউ বুশ জুনিয়রকে হত্যার ছক। গ্রেপ্তার আমেরিকার বাসিন্দা এক ইরাকি নাগরিক। সূত্রের খবর, ২০০৩ সালে ইরাক যুদ্ধের প্রতিশোধ নিতেই এই হামলার পরিকল্পনা করেছিল অভিযুক্ত।

জানা গিয়েছে, ওহায়ো-র আদালতে জুনিয়র বুশকে হত্যার পরিকল্পনা সংক্রান্ত একটি মামলা দায়ের করেছে মার্কিন তদন্তকারী সংস্থা এফবিআই। তারপরই মঙ্গলবার এক ইরাকি নাগরিককে গ্রেপ্তার করেন তদন্তকারীরা। অভিযোগ প্রমাণিত হলে তার ৩০ বছরের জেল ও পাঁচ লক্ষ ডলার জরিমানা হতে পারে।

এদিকে, খোদ আমেরিকার বুকে বসে প্রাক্তন প্রেসিডেন্টকে হত্যার ছক প্রকাশ্যে আসায় রীতিমতো চাঞ্চল্য ছড়িয়েছে দেশজুড়ে। মামলাটির জোর তদন্ত শুরু করে সন্ত্রাসবাদী যোগ রয়েছে কি না, তাও খতিয়ে দেখছে এফবিআই।

সংবাদ সংস্থা এএফপি সূত্রে খবর, ধৃত ইরাকি কলম্বাসের বাসিন্দা। তার নাম শিহাব আহমেদ শিহাব শিহাব। বয়স ৫২। মার্কিন বিচার বিভাগ জানিয়েছে, বুশকে হত্যা করতে মেক্সিকো থেকে চারজন ইরাকিকে আমেরিকায় নিয়ে আসার পরিকল্পনা করছিল শিহাব। ওই ইরাকি এফবিআইয়ের এক চরকে জানায়, তারা প্রাক্তন প্রেসিডেন্টকে হত্যা করতে চায়।

কারণ, তাদের মনে হয়, বুশই প্রচুর নিরাপরাধ ইরাকির হত্যার জন্য দায়ী। তাছাড়া পুরো ইরাক ওই যুদ্ধের ফলে বিধ্বস্ত হয়ে গিয়েছে। বলে রাখা ভাল, ইরাক গণহত্যার অস্ত্র মজুতের অভিযোগ এনে সাদ্দাম হুসেন সরকারের বিরুদ্ধে যুদ্ধ শুরু করেন জর্জ বুশ।

এফবিআইয়ের অভিযোগ, ওই চক্রান্তকারী প্যালেস্তিনীয় জঙ্গি সংগঠন হেজবোল্লার সঙ্গে যুক্ত। সে ডালাসে গিয়ে বুশ যেখানে থাকেন, সেই জায়গাটি দেখে এসেছিল। কীভাবে বন্দুক, সরকারি ইউনিফর্ম ও গাড়ি জোগাড় করা যাবে তা নিয়েও সে এফবিআইয়ের চরের সঙ্গে আলোচনা করেছে।

উল্লেখ্য, অভিযুক্ত শিহাব আহমেদ শিহাব শিহাব ২০২০ সালে ভিজিটার্স ভিসা নিয়ে আমেরিকায় আসে। মে মাসে ভিসার মেয়াদ শেষ হয়ে গেলে সে আশ্রয় চেয়ে আবেদন করে। এই আবেদনের পরেই এফবিআইয়ের চর তাঁর সঙ্গে যোগাযোগ করে।
তথ্যসূত্র: সংবাদ প্রতিদিন

এ বিভাগের অন্যান্য সংবাদ