ফাইনালেও ‘বোমা ফাটাতে’ চান হাসান আলি!

আপডেট: জুন ১৮, ২০১৭, ১:০৫ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


টুর্নামেন্ট শুরুর আগে আলোচনাতেই ছিলেন না তিনি। পাকিস্তানের সেই অখ্যাত হাসান আলিই এবারের ট্যাম্পিয়ন্স ট্রফির বোলিং নায়ক। এখনো পর্যন্ত নিয়েছেন টুর্নামেন্টের সর্বোচ্চ ১০ উইকেট। পাকিস্তানের তরুণ পেসার উইকেট নেওয়ার সেই ধারা বজায় রাখতে চান রোববার চিরশত্রু ভারতের বিপক্ষে ফাইনালেও। ওভালের মাঠে নেমে ভারত দলের উপর ফাটাতে চান বোমা। তাও একবার দুবার নয়, হাসান আলি ফাইনালে বোমা ফাটাতে চান অন্তত তিন-চার-পাঁচ বার!
চ্যাম্পিয়ন্স ট্রফিতে হাসান আলির শুরুটা ভালো হয়নি। ৪ জুন ভারতের বিপক্ষে প্রথম ম্যাচে ৭০ রান দিয়ে নিয়েছিলেন মাত্র ১টি উইকেট। তবে পরের তিন ম্যাচেই নিয়েছেন ৩টি করে উইকেট। তবে উইকেট নেওয়ার চেয়েও হাসান আলি স্বদেশ পাকিস্তানে বেশি ঝড় তুলেছেন ব্যতিক্রমী উদযাপনের কারণে। হাসান আলি চ্যাম্পিয়ন্স ট্রফিতে উইকেট উদযাপন আসলে দুরকম ভঙ্গিতে।
শহীদ আফ্রিদি যেমন উইকেট পেলে দুই হাত উপরের তুলে ঠায় দাঁড়িয়ে থাকতেন। হাসান আলিও প্রায় সেভাবেই দুহাত প্রসারিত করে উদযাপন করেন। তবে মাথাটা পেছনের দিকে ঝুঁকিয়ে। তবে এটা নয়, পাকিস্তানি সমর্থকদের কাছে বিশেষ পছন্দ হাসান আলির অন্য উদযাপন ভঙ্গিটাই। অস্ট্রেলিয়ার সাবেক পেসার ব্রেট লি উইকেট উদযাপন করতেন মাথা নিচু করে মুষ্ঠিবদ্ধ হাতে পিচের দিকে ঘুষি ছুঁড়ে। হাসান আলিও সেভাবেই পিচের দিকে ঘুষি ছূঁড়েন। তবে উদযাপনের সময় তার শরীরে খেপাটে ভাবটা আরও বেশি! গ্রামের অবাধ্য বালকের মতো! হাসান নিজের এই উদযাপনের নাম দিয়েছেন ‘বোমা বিস্ফোরণ’ উদযাপন!
আজ রোববার ভারতের বিপক্ষে সেই কাজটা তিনি করতে চান একাধিকবার। পাশাপাশি জিতে নিতে চান টুর্নামেন্টের সেরা বোলারের পুরস্কার সোনার বল। যে লক্ষ্যটা তিনি নিজেকে বেধে দিয়েছেন গত এপ্রিলে পাকিস্তানের ওয়েস্ট ইন্ডিজ সফরের সময়। ‘এটা আমার স্বপ্ন বলতে পারেন। ওয়েস্ট ইন্ডিজ সিরিজের (এপ্রিলে গায়ানায়) সময়ই আমি নিজেকে লক্ষ্যটা স্থির করে দিয়েছি। সেটা হলো চ্যাম্পিয়ন্স ট্রফিতে সেরা বোলার হওয়া। যখন জানতে পারলাম, সেরা বোলার সোনার বল পাবে, তখনই আমি স্থির করি, এই স্মারকটা আমাকে অর্জন করতে হবে। কারণ এটা হবে আমার ক্যারিয়ারের প্রথম বড় কোনো অর্জন।’
১০ উইকেট এরই মধ্যে নিয়েছেন। ফাইনালে আরও উইকেট নিয়ে ২৩ বছর বয়সি তরুণ নিশ্চিত করতে চান সোনার বল, ‘আমি এটা অর্জন করতে চাই।’ পাশাপাশি দেশকে উপহার দিতে চান চ্যাম্পিয়ন্স ট্রফির প্রথম শিরোপা।