ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক রাজশাহী আসছেন আজ

আপডেট: জুন ২৯, ২০২২, ১০:৪২ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক:


ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক বিগেডিয়ার জেনারেল মো: মাইন উদ্দিন, বিএসপি, এনডিসি, পিএসসি, জি.এম.ফিল দুইদিনের সরকারি সফরে রাজশাহী আসছেন আজ। সফর সূচী অনুযায়ী সকাল ১০.৩৫ মিনিটে তিনি হযরত শাহ জালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করে সকাল ১১.১৫ মিনিটে রাজশাহী শাহমখদুম বিমানবন্দরে এসে উপস্থিত হবেন।

দুপুর ১২টায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স রাজশাহী সদর দপ্তরে বিভাগীয় কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে দরবারে অংশগ্রহন করবেন এবং নবনির্মিত সম্মেলন কক্ষের উদ্বোধন করবেন। দুপুর আড়াইটায় বেলপুকুরস্থ রাজশাহী বিভাগীয় ট্রেনিং সেন্টারের জন্য নির্ধারিত জায়গা পরিদর্শন করবেন। বিকাল ৪টায় রাজশাহী বিশ্ববিদ্যালয় ফায়ার স্টেশন পরিদর্শন করবেন। রাতে সার্কিট হাউজে রাত যাপন করবেন। ১ জুলাই সকাল সোয়া ১১টায় বিমানযোগে ঢাকার উদ্দেশ্যে রাজশাহী ত্যাগ করবেন।

ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন ১৯৭১ সালের ১০ মার্চ নোয়াখালী জেলায় একটি সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি লেখাপড়া করেছেন কুমিল্লা ক্যাডেট কলেজে। ১৯৯০ সালের ডিসেম্বর মাসে বাংলাদেশ সেনাবাহিনীর আর্টিলারী কোরে তিনি কমিশন লাভ করেন।

আর্টিলারী ইউনিটে দায়িত্ব পালনের পাশাপাশি একটি পদাতিক ব্রিগেডের তৃতীয় গ্রেডের স্টাফ অফিসার (অপারেশন), বাংলাদেশ মিলিটারি একাডেমিতে প্লাটুন কমান্ডার, স্কুল অব ইনফ্যান্ট্রি অ্যান্ড ট্যাকটিক্স (ট্যাকটিকস উইং)-এর বিশেষজ্ঞ প্রশিক্ষক এবং সশস্ত্র বাহিনী বিভাগের দ্বিতীয় গ্রেডের স্টাফ অফিসার (ফরেন অ্যাফেয়ার্স) হিসেবে দায়িত্ব পালন করেন।

এছাড়াও তিনি ২ বছরের বেশি সময় একটি ফিল্ড রেজিমেন্ট আর্টিলারী কমান্ড করেছেন এবং সেনা সদর দপ্তরের মিলিটারি অপারেশন্স পরিদপ্তরের প্রথম গ্রেডের স্টাফ অফিসার (জয়েন্ট অপারেশন) হিসেবে দায়িত্ব পালন করেছেন।

ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন মার্কিন যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল কমান্ড, টাম্পা, ফ্লোরিডাতে কাজ করেছেন এবং মার্কিন সামরিক বাহিনীর বীরত্বপূর্ণ পুরস্কার ‘জয়েন্ট সার্ভিসেস কমেন্ডেশন মেডেল’ লাভ করেন। সেখান থেকে দেশে ফিরে আর্মি ট্রেনিং এবং ডকট্রিন কমান্ডে, ফরমেশন ট্রেনিং ইভালুয়েটর এবং ডকট্রিন ডিভিশনের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেছেন।

ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন একটি আর্টিলারী ব্রিগেড কমান্ড করেছেন এবং স্বর্ণ দ্বীপের টাস্কফোর্স কমান্ডার ছিলেন। তিনি ডিজিএফআইয়ের ঢাকা ডিটাচমেন্টের, ডিটাচমেন্ট কমান্ডার এবং সেনাসদর দপ্তরের মিলিটারি ট্রেনিং ডিরেক্টরেটের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন। গত ২৫ মে তিনি ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক হিসেবে দায়িত্ব গ্রহণ করেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ