ফিক্সিংয়ে নিষিদ্ধ দক্ষিণ আফ্রিকার ক্রিকেটার সোতসোবে

আপডেট: এপ্রিল ২৬, ২০১৭, ১২:৪১ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক



ম্যাচ ফিক্সিংয়ের পরিকল্পনার দায়ে অভিযুক্ত করা হয়েছে দক্ষিণ আফ্রিকার সাবেক পেসার লোয়ানবে সোতসোবেকে। শুধু তাই নয়, একই সঙ্গে বিচার সম্পন্ন না হওয়া পর্যন্ত সাময়িকভাবে ক্রিকেটে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে সাবেক এই পেসারকে। ঘরোয়া-আন্তর্জাতিক পর্যায়ে ক্রিকেট খেলা, কোচিং করানো থেকে শুরু করে ক্রিকেট সম্পর্কিত যে কোনো কর্মকা- থেকে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।
২০১৫ সালে দক্ষিণ আফ্রিকার ফ্রাঞ্চাইজি লিগ র‌্যাম-স্ল্যাম টি-টোয়েন্টি চ্যালেঞ্জ সিরিজে ফিক্সিংয়ে পরিকল্পনা করেছিলেন বলে অভিযোগ আনা হয় তার বিপক্ষে। ২০১৫ সাল থেকে সোতসোবের বিপক্ষে তদন্ত শুরু করা হয়। দীর্ঘ তদন্ত শেষে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা এবং আইসিসির অ্যান্টি করাপশন অ্যান্ড সিকিউরিটি ইউনিট (আকসু) তার বিরুদ্ধে অভিযোগের প্রমাণ পায়।
তবে, সোতসোবের সাময়িক নিষেধাজ্ঞা ২০১৫ থেকে নয়, এই সময় থেকে শুরু হবে। র‌্যাম-স্ল্যাম টি-টোয়েন্টি চ্যালেঞ্জ সিরিজে ফিক্সিংয়ের দায়ে ইতিমধ্যেই ৬জন দক্ষিণ আফ্রিকান ক্রিকেটার নিষিদ্ধ হয়েছেন। যাদের মধ্যে রয়েছেন সাবেক টেস্ট উইকেটরক্ষক থামি সোলেকিলে এবং ব্যাসম্যান আলভিরো পিটারসেন।
ক্রিকেট দক্ষিণ আফ্রিকার একটি সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ‘২০১৫ সালে শুরু হওয়া দীর্ঘ এক তদন্ত শেষে সোতসোবের বিপক্ষে অভিযোগ গঠন করা হলো। এর আগে একই অভিযোগে নিষিদ্ধ হয়েছিলেন গুলাম বদি, জীন সায়েমস, পুমি মাতসিকুই, এথি এমবালাতি, থামি সোলেকিলে এবং আলভিরো পিটারসেন।’
৩৩ বছর বয়সি সোতসোবে দক্ষিণ আফ্রিকার হয়ে খেলেছেন ৫টি টেস্ট, ৬১টি ওয়ানডে এবং ২৩টি টি-টোয়েন্টি ম্যাচ। ২০১৪ সালে সর্বশেষ জাতীয় দলের হয়ে খেলেন তিনি। ৬১টি প্রথম শ্রেণির ম্যাচ, ১৪৪টি লিস্ট এ ম্যাচ এবং ৭৭টি টি-টোয়েন্টি খেলেন তিনি।