ফিরে দেখা

আপডেট: March 28, 2020, 12:39 pm

২৮ মার্চ


১৯৭১ সালের ২৮ মার্চ সারাদিন চট্টগামের কালুর ঘাটের বেতার কেন্দ্র থেকে বঙ্গবন্ধুর ভাষণ বাজতে থাকে। ৩০ মার্চ পাকিস্তানি বিমান বাহিনীর হামলার পূর্ব পর্যন্ত ঐ বেতার কেন্দ্র চালু ছিল।
১৯৭১ সালের ২৮ মার্চ লন্ডনের দি অবজার্ভার পত্রিকার বাংলাদেশের পরিস্থিতি সম্পর্কে বিস্তারিত তথ্য দিতে গিয়ে সিরিল ডান লিখেছেন: ‘Although it has taken Bangabandhu Sheikh Mujibur Rahman more than twenty years to bring his life to its present stunning claimax, the liberation of his homeland East Pakistan from its status as a colony of West Pakistan has always been his aim. Whatever may be said against him he is not a political opportunity.’
১৯৭১ সালের ২৮ মার্চ রাজশাহী পুলিশ লাইনে পুলিশ-ইপিআর এর সাথে পাক সেনাদের তুমূল যুদ্ধ শুরু হয়। পাক সেনারা পুলিশ ও ইপিআরকে অস্ত্র সমর্পন করতে বলতে তারা তা না করে প্রতিরোধ গড়ে তোলে। এই যুদ্ধে পাক বাহিনীর ভারি অস্ত্রের কাছে পুলিশের ৩০৩ রাইফেল অকার্যকর হয়ে পড়ে। ফলে ওই যুদ্ধে শতাধিক পুলিশ ও ইপিআর শহিদ হন। যুদ্ধের এক পর্যায়ে পুলিশ লাইনের ভিতরে অবস্থানরত পুলিশ-ইপিআর এর গোলাবারুদ শেষ হয়ে গেলে তারা পিছু হটতে বাধ্য হয়। সেনাবাহিনী পুলিশ লাইন দখল করে নেয়।
বঙ্গবন্ধু পাকিস্তান কারাগার থেকে মুক্তি পেয়ে বাংলাদেশে ফেরার প্রায় আড়াই মাসের মাথায় আজকের এই দিনে তাইওয়ান বাংলাদেশকে স্বীকৃতি দেয়।
২৮ মার্চ, ১৯৭৩ বঙ্গবন্ধু বাংলাদেশকে লেবানন বাংলাদেশকে স্বীকৃতি দেয়। স্বাধীনতার দুই বছর পর লেবানন বাংলাদেশকে আজকের এই দিনে স্বীকৃতি দিয়েছিলো।