ফিলিস্তিনপন্থি বিক্ষোভের বিরোধিতা, লন্ডনে গ্রেফতার ১২০

আপডেট: নভেম্বর ১২, ২০২৩, ১:১৯ অপরাহ্ণ


সোনার দেশ ডেস্ক:


ব্রিটেনে ফিলিস্তিনপন্থি বিক্ষোভের বিরোধিতার জেরে ১২০ জনের অধিক মানুষকে গ্রেফতার করেছে দেশটির পুলিশ। বিক্ষোভের বিরোধিতাকারী ব্যক্তিরা দেশটির কট্টর ডানপন্থি বিভিন্ন গোষ্ঠীর সদস্য। শনিবার (১১ নভেম্বর) মধ্য লন্ডনে গাজাবাসীদের সমর্থনে তিন লক্ষাধিক ফিলিস্তিনিপন্থি বিক্ষোভ প্রদর্শন করেছেন। বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

পুলিশ সূত্র জানিয়েছে, শনিবার মধ্য লন্ডনে ফিলিস্তিনের সমর্থনে বিক্ষোভ শুরুর পর পাল্টা বিক্ষোভ শুরু হয়। পাল্টা বিক্ষোভে নামা একাধিক দলের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়। ওই ঘটনায় ১২০ জনের অধিক গ্রেফতার করা হয়।

এই সংঘর্ষের নিন্দা জানিয়েছেন ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনাক। শুধু তাই নয়, যারা ইহুদিবিদ্বেষী স্লোগান দিয়েছেন তাদেরকেও আক্রমণ করে কথা বলেন তিনি।

এদিকে ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী সুয়েলা ব্রেভারম্যান এই বিক্ষোভকে ‘বিদ্বেষমূলক’ বলায় বিক্ষোভকারীদের মধ্যে আরো উত্তেজনা বৃদ্ধি পায়।
ন্যাশনাল মার্চ ফর প্যালেস্টাইন শীর্ষক ওই বিক্ষোভ স্থানীয় সময় বেলা ১২টায় শুরু হয়েছিল। বিক্ষোভের অনেকে ‘নদী থেকে সমুদ্র, ফিলিস্তিন হবে মুক্ত’ স্লোগান দিচ্ছিল। এছাড়া ব্যানারে ‘ফিলিস্তিনকে মুক্ত করো’, ‘গণহত্যা বন্ধ করো’, ‘গাজায় বোমাবর্ষণ বন্ধ করো’- ইত্যাদি স্লোগান লেখা ছিল।

তথ্যসূত্র: বাংলাট্রিবিউন