ফিলিস্তিনে আজ মুখোমুখি বাংলাদেশ-জর্ডান

আপডেট: জুলাই ১৯, ২০১৭, ১২:৪৮ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


আন্তর্জাতিক ফুটবলে জর্ডানের সঙ্গে বেশি দেখা হয় নি বাংলাদেশের। মধ্যপ্রাচ্যের এ দেশটির বিপক্ষে এ পর্যন্ত বাংলাদেশ খেলেছে মাত্র ২টি ম্যাচ। সে ম্যাচ দুটো রাশিয়া বিশ্বকাপের প্রাক-বাছাই পর্বে। নিকট অতীতের সে অভিজ্ঞতা ভালো নয়-দুই ম্যাচে বাংলাদেশের জালে ১২ গোল দিয়েছে মধ্যপ্রাচ্যের দেশটি। ঘরের মাঠে বাংলাদেশ হেরেছিল ০-৪ গোলে এবং প্রতিপক্ষের মাঠে ৮-০ গোলে।
এই প্রথম মুখোমুখি হচ্ছে দুই দেশের যুব দল। আজ বুধবার জর্ডানের যুব দলের বিপক্ষে ম্যাচ দিয়েই শুরু হবে বাংলাদেশের এএফসি অনূর্ধ্ব-২৩ চ্যাম্পিয়নশিপ মিশন। ফিলিস্তিনের হেবরনের শহরের ডুরা স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৭ টায়।
দুই দেশের জাতীয় দলের ফলটাই তো পরিষ্কার করে দিচ্ছে বাংলাদেশ ও জর্ডানের শক্তির পার্থক্য। সর্বশেষ ফিফা রাংকিংয়ে বাংলাদেশের অবস্থান ১৯০ আর জর্ডানের ১০৮। বাংলাদেশ ফুটবলের নতুন কোচ অস্ট্রিলিয়ার অ্যান্ড্র ওর্ডের পরীক্ষা শুরুও হবে এ ম্যাচ দিয়ে। তার অধীনে বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ ফুটবল দল দুটি ফিফা ফ্রেন্ডলি ম্যাচ খেলে হেরেছে নেপাল ও কাতার যুব দলের কাছে। তবে এ অস্ট্রেলিয়ানের আসল পরীক্ষাটা শুরু ফিলিস্তিন সফর দিয়েই। যেটা শুরু হচ্ছে জর্ডান দিয়ে।
এএফসি অনূর্ধ্ব-২৩ ফুটবলে এখনো জয়ের সুখস্মৃতি নেই বাংলাদেশের। নতুন কোচ তাই অন্তত একটি জয় নিয়ে ফিরতে চান মধ্যপ্রাচ্যের দেশটি থেকে। জর্ডান ছাড়াও যেখানে অন্য দুই প্রতিপক্ষ তাজিকিস্তান ও স্বাগতিক ফিলিস্তিন। প্রথম জয়ে চোখ রেখেই শুরু হবে ওর্ডের ফিলিস্তিন মিশন।
দুই বিদেশি ও বাংলাদেশ প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন আবাহনীর বিপক্ষে প্রস্তুতি ম্যাচ প্রসঙ্গে কোচ অ্যান্ড্রু ওর্ড বলেছেন, ‘আমার বেশিরভাগ খেলোয়াড়ই ৭০ মিনিট খেলার সামর্থ্য আছে। এখন তাদের ৯০ তাদের ৯০ মিনিট খেলার জন্য প্রস্তুত হওয়া উচিত। আমরা যদি প্রস্তুতি ম্যাচ তিনটি না খেলতাম তাহলে অবস্থা আরও খারাপ হতো। আমার বিশ্বাস ছেলেরা আগের চেয়ে ভালো খেলবে। তবে প্রথম ম্যাচটা সব সময়ই গুরুত্বপূর্ণ। আমি মনে করি, জর্ডানই চাপে থাকবে। কারণ তাদের লক্ষ্য পরের রাউন্ডে কোয়ালিফাই করা। তাদের চাপে থাকার সুবিধাটা আমরা নেয়ার চেষ্টা করব।’

এ বিভাগের অন্যান্য সংবাদ