ফেরার আগে শেষ প্রস্তুতি মুস্তাফিজের

আপডেট: ডিসেম্বর ২২, ২০১৬, ১২:০৩ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক



ইনজুরির কারণে আফগানিস্তান ও ইংল্যান্ড সিরিজের পর বিপিএলের চতুর্থ আসরও মিস করেছেন মুস্তাফিজ। অস্ট্রেলিয়াতে গিয়েও দুটি প্রস্তুতি ম্যাচ খেলা হয় নি। অবশ্য নিউজিল্যান্ড সিরিজের আগে শেষ প্রস্তুতি ম্যাচটিতে খেলবেন বলেই জানা গেছে।  মুস্তাফিজের জন্য এটা একটি পরীক্ষাও!
গত আগস্টে ম্যানচেস্টারে অস্ত্রোপচারের পর থেকেই মাঠের বাইরে রয়েছেন ২১ বছর বয়সি মুস্তাফিজ। পুনর্বাসন প্রক্রিয়া শেষে এখন ফেরার অপেক্ষায় তিনি। সেই ভাবনা থেকেই আগামী ২৬ ডিসেম্বর ক্রাইস্টচার্চে নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম ওয়ানডের জন্য ঘোষিত স্কোয়াডে রাখা হয়েছে কাটার মাস্টারকে।
ইনজুরির কারণে আফগানিস্তান ও ইংল্যান্ড সিরিজের পর বিপিএলের চতুর্থ আসরও মিস করেছেন মুস্তাফিজ। অস্ট্রেলিয়াতে গিয়েও দুটি প্রস্তুতি ম্যাচ খেলা হয় নি। অবশ্য নিউজিল্যান্ড সিরিজের আগে শেষ প্রস্তুতি ম্যাচটিতে খেলবেন বলেই জানা গেছে। মুস্তাফিজের জন্য এটা একটি পরীক্ষাও!
কেননা নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে খেলছেন কিনা তা যাচাইয়ে বুধবার ভোর রাতে ওয়াঙ্গেরির কোবহাম স্টেডিয়ামে নিউজিল্যান্ড একাদশের বিপক্ষে মাঠে নেমে নিজের ফিটনেসের পরীক্ষা দিতে হবে মুস্তাফিজকে। সবকিছু ঠিকঠাক মতো হলেই হয়তো ২৬ ডিসেম্বর ক্রাইস্টচার্চে বল হাতে তাকে দেখা যাবে।
বিসিবির প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু তেমনই জানালেন, ‘প্রস্তুতি ম্যাচটা মুস্তাফিজের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এখানেই তার অবস্থাটা পুরোপুরি বোঝা যাবে। সে যদি তিনটি স্পেলে ৭-৮ ওভার বোলিং করতে পারে, তাহলে তাকে ওয়ানডেতে রাখবো আমরা।’
সেই হিসেবে মুস্তাফিজকে পরীক্ষা দিয়েই ফিরতে হচ্ছে আন্তর্জাতিক ক্রিকেটে। হয়তো খুব ভালো ভাবে এই পরীক্ষা উতরে যেতে পারবেন বলেই দেশ ছাড়ার আগে বলেছিলেন, ‘আমি প্রস্তুত আছি। সবাই আমার জন্য এবং দলের জন্য দোয়া করবেন। বিদেশের মাটিতে যেন ভালো করতে পারি। আমি আশা করি ওখানে ভালো করতে পারব!’
প্রসঙ্গত, গত মার্চে সর্বশেষ আন্তর্জাতিক ক্রিকেট খেলেছিলেন মুস্তাফিজুর রহমান। মিস করছেন ঘরের মাঠে আফগানিস্তান ও ইংল্যান্ড সিরিজ। অন্যদিকে যে কোনও ফরম্যাটের ক্রিকেট ধরলে মুস্তাফিজ সর্বশেষ খেলেছেন গত জুলাইতে সাসেক্সের হয়ে ন্যাটওয়েস্ট টি-টোয়েন্টি ব্লাস্টে। সেখানে কাউন্টি ক্রিকেট খেলতে গিয়েই ইনজুরিতে পড়েন তিনি।
কাঁধের অস্ত্রোপচার থেকে সেরে ওঠার পর গত মাসে বোলিং শুরু করেন। পেস বোলিং কোচ কোর্টনি ওয়ালশের অধীনে চলে তার পুনর্বাসন। আর নিউজিল্যান্ড সফরের আগে প্রায় ৮দিন অস্ট্রেলিয়াতে ক্যাম্প করেছে বাংলাদেশ। সিডনির ব্ল্যাকটাউন ইন্টারন্যাশনাল স্পোর্টস পার্কে মুস্তাফিজ টানা বোলিং করে গেছেন। নেটে টানা কয়েক ওভার বল করে নিজের সামর্থ্যে ফেরার ইঙ্গিত দিয়েছেন বেশ ভালোভাবেই।
এদিকে নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজে অভিষেক হয়ে যেতে পারে মেহেদী হাসান মিরাজের। ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট জয়ের নায়ক তিনি। তার স্পিন ঘূর্ণিতেই মূলত ইংলিশরা প্রথমবারের মতো টেস্টে পরাজিত হয়। ১৯ বছর বয়সি এই অফ স্পিনারের এবার সুযোগ থাকছে ওয়ানডে ক্রিকেটে আলো ছড়ানোর। সেই ধারাবাহিকতায় বুধবারের প্রস্তুতি ম্যাচে হয়তো দেখা যাবে তরুণ এই অলরাউন্ডারকে। তবে বুধবার মেহেদীর না খেলা হলেও চিন্তার কিছু নেই। হয়তো তিন ম্যাচের ওয়ানডে সিরিজের কোনও একটিতে মাঠে নেমে পড়বেন মেহেদী। এমনই ইঙ্গিত দিয়েছেন নির্বাচক নান্নু, ‘মিরাজের মাঝে আছে একজন ওয়ানডে অলরাউন্ডারের সব গুণ। আশা করি সে নিজেকে প্রমাণ করতে পারবে।’
প্রস্তুতি ম্যাচের বাংলাদেশ দল : মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), সাকিব আল হাসান (সহ–অধিনায়ক), তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ, ইমরুল কায়েস, সৌম্য সরকার, সাব্বির রহমান, মোসাদ্দেক হোসেন, রুবেল হোসেন, তাসকিন আহমেদ, মোস্তাফিজুর রহমান, মেহেদী হাসান মিরাজ, শুভাশীষ রায় ও তানভীর হায়দার।

এ বিভাগের অন্যান্য সংবাদ