ফের বর্ণবিদ্বেষ আমেরিকায়, বেছে বেছে গুলি কৃষ্ণাঙ্গদের, মৃত ১০

আপডেট: মে ১৫, ২০২২, ৯:০৬ অপরাহ্ণ

সোনার দেশ ডেস্ক:


মার্কিন মুলুকে ফের বন্দুকবাজের হানা। আবারও বর্ণবিদ্বেষের শিকার কৃষ্ণাঙ্গরা। শনিবার সন্ধেয় নিউ ইয়র্কের সুপার মার্কেটে ঢুকে এলোপাথারি গুলি চালায় ১৮ বছরের এক যুবক। হামলায় মৃত্যু হয়েছে অন্তত ১০ জনের। জখম আরও ৩।

হতাহতদের মধ্যে অধিকাংশ কৃষ্ণাঙ্গ। পুলিশি তৎপরতায় শেষপর্যন্ত আত্মসমপর্ণ করে ওই যুবক। প্রাথমিক তদন্ত শেষে পুলিশের ধারনা, বর্ণবিদ্বেষের জেরেই এই হামলা।

নিউ ইয়র্কের শহর বাফেলো। শনিবার সন্ধেয় সেই শহরের এক সুপার মার্কেটে হামলা চালায় এক বন্দুকবাজ। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, হেলমেটে মুখ ঢেকেছিল ১৮ বছরের যুবক পরনে ছিল বিশেষ ধরনের ট্যাকটিকাল গিয়ার এবং বর্ম। প্রথমে সুপার মার্কেটের পার্কিং লটে হামলা চালায় ওই যুবক। সেখানে তিনজন গুলিবিদ্ধ হন। তার পর মার্কেটের ভিতরে ঢোকে হামলাকারী।

সেই সময় সুপার মার্কেটের নিরাপত্তার দায়িত্বে থাকা প্রাক্তন পুলিশ কর্মী তাকে আটকানোর চেষ্টা করেন। হামলাকারীকে লক্ষ্য করে কয়েক রাউন্ড গুলিও ছোঁড়েন তিনি। কিন্তু বিশেষ পোশাক থাকায় হামলাকারীর কোনও ক্ষতি হয়নি। বরং তার পালটা গুলিতে লুটিয়ে পড়েন ওই প্রাক্তন পুলিশ কর্মী। মৃত্যু হয় আরও ১০ জনের।

খবর পেয়ে ঘটনাস্থলে ছুটে আসে বাফেলো শহরের পুলিশবাহিনী। আত্মসমর্পণের বদলে আত্মঘাতী হওয়ার চেষ্টা করেছিল হামলাকারী। শেষপর্যন্ত তাকে আত্মসমর্পণ করতে বাধ্য করে পুলিশ। গ্রেপ্তার করা হয়েছে তাকে। হামলাকারীর বিরুদ্ধে একাধিক কঠোর ধারায় মামলা রুজু হয়েছে।

এ প্রসঙ্গে বাফেলো শহরের পুলিশ কমিশনার জোসেফ গ্রামাগ্লিয়া জানান, ১০ জনের মৃত্যু হয়েছে। তিন জন গুরুতর জখম। হতাহতদের মধ্যে অধিকাংশই কৃষ্ণাঙ্গ। এই হামলাকে বর্ণবিদ্বেষ হিসেবেই চিহ্নিত করে তদন্ত শুরু করেছে পুলিশ।

কমিশনার আরও জানান, সম্পূর্ণ বর্ণবিদ্বেষের জেরেই এই ঘটনা ঘটানো হয়েছে। কে বা কারা এধরনের ঘটনায় উসকানি দিচ্ছে তা তদন্ত করে দেখা হবে। অপরাধীর বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে বলেও আশ্বাস দিয়েছেন তিনি।
তথ্যসূত্র: সংবাদ প্রতিদিন

এ বিভাগের অন্যান্য সংবাদ