ফেসবুকে ধর্মীয় বিদ্বেষ ছড়ানোর অভিযোগে বদরুন্নেসা কলেজের শিক্ষক আটক

আপডেট: অক্টোবর ২০, ২০২১, ৭:৩৭ অপরাহ্ণ


সোনার দেশ ডেস্ক:


ফেসবুকে ‘ভুয়া’ ভিডিওর মাধ্যমে ধর্মীয় বিদ্বেষ ছড়ানোর অভিযোগে ঢাকার বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজের একজন শিক্ষক রুমা সরকারকে আটক করেছে পুলিশের বিশেষ বাহিনী র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন বা র‌্যাব।

র‌্যাবের মিডিয়া উইং-এর সহকারী পরিচালক আ ন ম ইমরান খান বিবিসিকে জানিয়েছেন, “তাকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হয়েছে। পরবর্তী আইনি প্রক্রিয়া সম্পর্কে বিস্তারিত পরে জানানো হবে।”
এর বেশি আর কোন তথ্য তিনি দেননি।

বাংলাদেশে দুর্গা পূজার সময় থেকে হিন্দু সম্প্রদায়ের উপর যেসব হামলার ঘটনা ঘটেছে, রুমা সরকার সোশাল মিডিয়াতে এসব হামলার প্রতিবাদে টানা পোস্ট দিয়ে আসছিলেন।
ঠিক কোন ভিডিও পোস্ট করার জেরে তাকে আটক করা হয়েছে সেটি পরিষ্কার নয়।
রুমা সরকার বদরুন্নেসা কলেজে বাংলা বিভাগের শিক্ষক। তিনি তার ফেসবুক পেজে নিজেকে বাংলাদেশ টেলিভিশনের একজন আবৃত্তিশিল্পী হিসেবে পরিচয় দিয়েছেন। উচ্চারণ শেখানোর একটি সংগঠনের প্রতিষ্ঠাতা তিনি।

বিবিসি তার এসব পরিচয় নিশ্চিত করতে পারেনি।
মঙ্গলবার মধ্যরাতে দেয়া ফেসবুকে তার সর্বশেষ পোস্টে লেখা রয়েছে, এত রাতে দরজায় আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী পরিচয়ে তার দরজায় নক করা হচ্ছে।
“আমার বাসায় এত রাতে কারা কলিং বেল চাপছে, বলছে আইনশৃঙ্খলা বাহিনী,” লিখেছেন তিনি।

১৩ই অক্টোবর দুর্গাপূজার অষ্টমীর দিন কুমিল্লা শহরের একটি পূজামন্ডপে ইসলামের পবিত্র গ্রন্থ কোরআন পাওয়ার পর পূজা মন্ডপে হামলা চালানো হয়।

এরপর টানা কয়েকদিন নোয়াখালী, ঢাকা, কিশোরগঞ্জ, ফেনী, চাঁদপুর, রংপুর, চট্টগ্রামসহ দেশের বিভিন্ন জেলায় হিন্দু ধর্মাবলম্বীদের পূজা মন্ডপ, মন্দির, স্থাপনা ও বাড়িঘরে হামলার ঘটনা ঘটেছে।

গত শুক্রবার জুমার নামাজের পর ঢাকায় সংঘর্ষ হয়েছে।
ফেসবুকে একটি কমেন্টের জেরে রংপুরের পীরগঞ্জ এলাকায় হিন্দু ধর্মাবলম্বীদের ২০টির মতো বাড়িতে আগুন ধরিয়ে দেয়া হয়।

বাংলাদেশ হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান ঐক্য পরিষদের পক্ষ থেকে বলা হচ্ছে- ১৩ই অক্টোবর থেকে তিনদিনে ৭০টি পূজামন্ডপে হামলা-ভাঙচুর-লুটপাট ও অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে।

গত বুধবার থেকে দেশের বিভিন্ন জেলায় এসব হামলার ঘটনায় ৭১টি মামলা হয়েছে বলে পুলিশ জানিয়েছে।

রংপুরের পীরগঞ্জে যে ফেসবুক পোস্টের জেরে হিন্দুপল্লীতে ঘরবাড়ি পুড়িয়ে দেয়া হয়, তাতে ধর্মীয় অবমাননার অভিযোগে কথিত পোস্টদাতা পীরগঞ্জের এক যুবককে গ্রেপ্তার করা হয়েছে।
তথ্যসূত্র: বিবিসি বাংলা