‘বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করে কামারুজ্জামান অমর হয়ে আছেন’ || রাবিতে আলোচনা সভায় বক্তারা

আপডেট: নভেম্বর ৩০, ২০১৬, ১২:০৪ পূর্বাহ্ণ

রাবি প্রতিবেদক



‘বঙ্গবন্ধুকে না ধরলে তার শাখা-প্রশাখা ধরা যাবে না। তার আদর্শের একটি শাখা হচ্ছেন কামরুজ্জামান। বঙ্গবন্ধুর দেখানো পথ অনুসরণ করে আজ তিনি মানুষের মাঝে অমর হয়ে আছেন। তার আদর্শকে আমাদের অনুসরণ করতে হবে।’
জেল হত্যা দিবস উপলক্ষ্যে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে আয়োজিত আলোচনা সভায় বক্তারা এসব কথা বলেন। বঙ্গবন্ধু পরিষদ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে গতকাল মঙ্গলবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের শহীদুল্লাহ কলা ভবনের ১৫০ নম্বর কক্ষে এ আলোচনা সভার আয়োজন করা হয়।
বক্তারা বলেন, ‘কামরুজ্জামান সম্পর্কে কেউ কোনো গবেষণা করেন নি আবার কেউ তার জীবনীও লেখেননি। হানাদার বাহিনী তার সবকিছু কেড়ে নিয়েছে। এসব বিষয় উঠে আসা দরকার।’ জাতীর সূর্য সন্তানদের সম্পর্কে বিস্তারিত ইতিহাস চর্চার আহ্বান জানান বক্তারা।
বক্তারা বলেন, বঙ্গবন্ধুর আদর্শকে বাস্তবায়িত করার জন্য আমরা আলোচনা শুধু নিজের মধ্যেই রাখবো না বরং আমাদের তা ছড়িয়ে দেব বিভিন্ন মানুষের কাছে। আমাদেরকে শক্তিশালী মানুষ হয়ে উঠতে হবে। ধানের মধ্যে যেমন সব ধান ভালো থাকে না তেমনি মানুষের মধ্যেও ভালো মানুষ থাকে না। তাই আামদের ভালো মানুষ হয়ে উঠার জন্য আলোচনাগুলোকে আমাদের নিজেদের মাঝে রাখলে চলবে না।’
আলোচনা সভায় সভাপতিত্ব করেন, রাবি বঙ্গবন্ধু পরিষদের সভাপতি মোখলেসুর রহমান। সঞ্চালনা করেন, রাবি বঙ্গবন্ধু পরিষদের সাধারণ সম্পাদক অধ্যাপক চিত্তরঞ্জন মিশ্র। বক্তব্য দেন, নগর আওয়ামী লীগের সভাপতি এএইচএম খায়রুজ্জামান লিটন ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর আব্দুস সোবহান।
আলোচনা সভার শুরুতে জাতীয় চার নেতার আত্মার প্রতি সম্মান জানিয়ে এক মিনিট নিরবতা পালন করা হয় এবং শহীদ এএইচএম কামারুজ্জমান সম্পর্কে লিখিত প্রবন্ধ পাঠ করা হয়।