বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে কর্মসূচি

আপডেট: মার্চ ১৫, ২০১৭, ১২:২১ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক


জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে জেলা প্রশাসন ও শিশু অ্যাকাডেমি যৌথভাবে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। এর মধ্যে রয়েছে ‘চিত্রাঙ্কন’ প্রতিযোগিতা, উপস্থিত বক্তৃতা ও রচনা প্রতিযোগিতা। এসব প্রতিযোগিতায় অংশগ্রহণে ইচ্ছুক প্রতিযোগিদের আগামি ১৫ মার্চের মধ্যে শিশু অ্যাকাডেমির রাজশাহী শাখায় বিষয় উল্লেখ করে নাম জমা দিতে হবে। এসময় প্রতিযোগিকে শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানের প্রত্যয়ন পত্র অথবা বেতন পরিশোধের রশিদ সঙ্গে আনতে হবে।
১৬ মার্চ সকাল ৯টায় অনুষ্ঠিত হবে চিত্রাঙ্কন (মাধ্যম ক ও খ বিভাগে প্যাস্টেল রং এবং গ বিভাগে জল রং) প্রতিযোগিতা। ‘ক’ বিভাগে শিশু থেকে তৃতীয় শ্রেণির বিষয় উন্মুক্ত। ‘খ’ বিভাগে চতুর্থ থেকে সপ্তম শ্রেণি ও ‘গ’ বিভাগে অষ্টম থেকে দশম শ্রেণির বিষয় স্বাধীনতা যুদ্ধ/ বঙ্গবন্ধু।
সকাল ১০টায় ‘ক’ বিভাগ পঞ্চম থেকে সপ্তম শ্রেণি এবং ‘খ’ বিভাগ অষ্টম থেকে দশম শ্রেণি। ওইদিন সকাল ১১টায় পঞ্চম থেকে সপ্তম ‘ক’ ও অষ্টম থেকে দশম শ্রেণি ‘খ’ বিষয় শিশু থেকে বঙ্গবন্ধু। পরের দিন ১৭ মার্চ সকাল ১০টায় আলোচনাসভা ও পুরস্কার বিতরণ জেলা শিল্পকলা অ্যাকাডেমিতে অনুষ্ঠিত হবে।
এ প্রতিযোগিতায় কাগজ বাংলাদেশ শিশু অ্যাকাডেমি থেকে সরবারহ করা হবে। রচনা প্রতিযোগিতা প্রতিযোগিদের রচনা স্বহস্তে লিখে ১৫ মার্চ তারিখ বিকেল ৫টার মধ্যে বাংলাদেশ শিশু অ্যাকাডেমিতে জমা দিতে হবে।
এদিকে, জাতীয় শিশু দিবস ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্মবার্ষিকী উপলক্ষে ‘আওয়ামী শিল্পী গোষ্ঠী ও জয়বাংলা সাংস্কৃতিক গোষ্ঠীর’ উদ্যোগে চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। আগামী শুক্রবার নগরীর মিয়াপাড়ার পাবলিক লাইব্রেরিতে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। এতে ‘ক’ বিভাগে শিশু শ্রেণি থেকে দ্বিতীয় শ্রেণির জন্য উন্মুক্ত, ‘খ’ বিভাগে তৃতীয় শ্রেণি থেকে পঞ্চম শ্রেণির জন্য প্রিয় জন্মভূমি, ‘গ’ বিভাগে ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি ও নবম থেকে দশম শ্রেণির জন্য বঙ্গবন্ধু ও বাংলাদেশ।
এ প্রতিযোগিতা শুরুর কমপক্ষে ১৫ মিনিট পূর্বে উপস্থিত হতে হবে। অংশগ্রহণকারী প্রতিযোগিরা যেকোন রঙ মাধ্যম ব্যবহার করতে পারবে। প্রতিযোগতার সময়কাল নূন্যতম ১ ঘন্টা। প্রতিযোগিতায় শুধুমাত্র কার্টিজ পেপার কর্তৃপক্ষ কর্তৃক সরবরাহ করা হবে, অন্যান্য আনুষাঙ্গিক প্রয়োজনীয় উপকরণ প্রতিযোগিকে আনতে হবে। অংশ গ্রহণকারী প্রত্যেকে উপহার প্রদান করা হবে এবং প্রতিযোগিতা শেষে ঐ দিনই ফলাফলের ভিত্তিতে প্রত্যেক বিভাগে ১ম, ২য় ও ৩য় স্থান অধিকারীদের পুরস্কার প্রদান করা হবে। প্রয়োজনে ০১৭১১৩৭৬৮৮৬ অথবা ০১৭১১৪৮৪০১৮ এই নম্বরে যোগাযোগ করতে বলা হয়েছে।

এ বিভাগের অন্যান্য সংবাদ