বঙ্গবন্ধুর শাহাদাত বার্ষিকী উপলক্ষে রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের পুরস্কার বিতরণ

আপডেট: সেপ্টেম্বর ১৩, ২০২২, ১২:১৪ পূর্বাহ্ণ

সংবাদ বিজ্ঞপ্তি:


জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাত বার্ষিকী উপলক্ষে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড রাজশাহী’র আয়োজনে রচনা প্রতিযোগিতায় চূড়ান্তভাবে বিজয়ীদেরকে পুরস্কার বিতরণ ও শিক্ষা প্রতিষ্ঠান পর্যায়ে আনুষ্ঠানিকভাবে বিনামূল্যে বই প্রদান অনুষ্ঠান হয়েছে।

শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মো. হাবিবুর রহমান’র সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় তিন ক্যাটাগরি যথা- ক গ্রুপ- ৬ষ্ঠ থেকে অষ্টম শ্রেণি, খ গ্রুপ- ৯ম থেকে ১০ম শ্রেণি এবং গ গ্রুপ- একাদশ থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের মধ্যে থেকে ৯জন শিক্ষার্থীকে ও প্রতিষ্ঠান পর্যায়ে ৫৮টি মাধ্যমিক বিদ্যালয় ও ১৬টি কলেজের মধ্যে বিনামূল্যে বই বিতরণ করা হয়। বিজয়ী শিক্ষার্থীদের পুরস্কার হিসেবে প্রাইজমানি, সনদ ও ১ সেট বঙ্গবন্ধু রচিত বইসমূহ ও শিক্ষা প্রতিষ্ঠানে ৩ সেট একই রকম বই দেয়া হয়।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন, রচনা প্রতিযোগিতা বিষয়ক আয়োজক কমিটির আহবায়ক বিদ্যালয় পরিদর্শক মহা: জিয়াউল হক। সভাপতির বক্তব্যে বোর্ড চেয়ারম্যান বলেন “একটি জ্ঞানভিত্তিক আলোকিত সমাজ গড়তে হলে বঙ্গবন্ধুর জীবন থেকে নতুন প্রজন্মকে শিক্ষা নিতে হবে। তাঁর নির্লোভ, সাহসী ও সংগ্রামী জীবন দর্শন নতুন প্রজন্মের জন্য অবশ্যই অনুকরণীয়। তিনি তার বক্তব্যে শিক্ষকদের বঙ্গবন্ধুর জীবন চর্চার বিষয়ে শিক্ষার্থীদের আগ্রহী করে গড়ে তোলার আহবান জানান। তিনি আরো বলেন, নারী শিক্ষা ও নারীর জীবন উন্নয়নে বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে যে যুগান্তকারী অগ্রগতি হচ্ছে তার একটি চমৎকার উদাহরণ হচ্ছে আজকের এই প্রতিযোগিতায় বিজয়ী ৯জন শিক্ষার্থীদের মধ্যে ৮জনই নারী।

তিনি সভায় উপস্থিত শিক্ষক, অভিভাবক এবং শিক্ষার্থীদের বলেন যে, আমরা অবশ্যই রক্তস্নাত মুক্তিযুদ্ধের মাধ্যমে অর্জিত বাংলাদেশকে কখনই প্রতিক্রিয়াশীল কূপমন্ডকদের হাতে ছেড়ে দিতে পারিনা যারা বাংলাদেশের নারীদের আফগানিস্থানের মত ঘরে আবদ্ধ রাখার স্বপ্ন দেখেন। বাংলাদেশের উন্নয়ন ও অগ্রযাত্রা যেন কোনভাবেই ব্যহত না হয় সেজন্য সকলকে সতর্ক থাকার আহবান জানান।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্যায়ে কেন্দ্র সচিবদের নিয়ে চেয়ারম্যান মহোদয় মতবিনিময় করেন। তিনি সুষ্ঠুভাবে আসন্ন এসএসসি পরীক্ষা-২০২২ পরিচালনায় সবার সহযোগিতা কামনা করেন। এসময় উপস্থিত ছিলেন, পরীক্ষা নিয়ন্ত্রক আরিফুল ইসলাম ও বোর্ডের সকল পর্যায়ের কর্মকর্তা, কর্মচারীবৃন্দ।