বঙ্গবন্ধু কৃষি পুরস্কার : ৩২ ব্যক্তি-প্রতিষ্ঠান নির্বাচিত

আপডেট: January 8, 2020, 12:50 am

সোনার দেশ ডেস্ক


কৃষিক্ষেত্রে উল্লেখযোগ্য ও অনুকরণীয় অবদানের জন্য প্রদান করা রাষ্ট্রীয় সম্মাননা বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কারের জন্য ৩২ ব্যক্তি ও প্রতিষ্ঠান নির্বাচিত হয়েছে।
মঙ্গলবার সচিবালয়ে বঙ্গবন্ধু কৃষি পুরস্কার ট্রাস্টি বোর্ডের ৫ম সভায় এই সিদ্ধান্ত নেয়া হয় বলে কৃষি মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।
কৃষিমন্ত্রী ও বঙ্গবন্ধু কৃষি পুরস্কার ট্রাস্ট্রি বোর্ডের চেয়ারম্যান মো. আব্দুর রাজ্জাকের সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়।
১৪২৪ বঙ্গাব্দের পুরস্কারের জন্য মোট ২৮৫টি আবেদন জমা পড়ে। সবশেষে ৪০টি আবেদনের মধ্য হতে ৩২ জন ব্যক্তি বা প্রতিষ্ঠানকে নির্বাচন করা হয়েছে।
তবে নির্বাচিত ব্যক্তি বা প্রতিষ্ঠানের তালিকা প্রকাশ করা হয়নি।
সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, সরকার খাদ্য উৎপাদনের জন্য আধুনিক, উন্নত ও টেকসই প্রযুক্তির উদ্ভাবন ও ব্যবহারকে শক্তিশালী করেছে। এছাড়া খাদ্য উৎপাদন খরচ কমাতে সারের দাম একাধিকবার কমানো হয়েছে। কৃষি শতভাগ যান্ত্রিকীকরণের কাজ এগিয়ে চলছে। এর ফলে খাদ্য উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ অর্জন করা-সহ ইতোমধ্যে রফতানিও করেছে বাংলাদেশ।
সভায় পরিবশে, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের মন্ত্রী মো. শাহাব উদ্দিন, মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান খসরু, ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের ভিসিসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
তথ্যসূত্র: জাগোনিউজ