বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স গঠন করেছিলেন: তরুণ কান্তি শিকদার

আপডেট: মার্চ ৭, ২০২১, ৯:২৮ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক:


জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স গঠন করেছিলেন। তিনি এদেশের মানুষের সেবার জন্য বিভিন্ন প্রতিষ্ঠান গড়ে তোলেন। এসব প্রতিষ্ঠানের মধ্যে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অন্যতম। রোববার (৭ মার্চ) ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স রাজশাহী সদর দপ্তর পরিদর্শনের সময় এসব কথা বলেন সুরক্ষা সেবা বিভাগ স্বরাষ্ট্র মন্ত্রণালয় এর অতিরিক্ত সচিব (প্রশাসন ও অর্থ অনুবিভাগ) ড. তরুণ কান্তি শিকদার।
তিনি বলেন, বঙ্গবন্ধুর দেখা স্বপ্ন বাস্তবায়নে কাজ করে যাচ্ছেন বর্তমান প্রধাণমন্ত্রী শেখ হাসিনা। তিনি অনান্য বাহিনীর মতো ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর উন্নয়নে কাজ করে যাচ্ছেন। আগের ফায়ার সার্ভিস আর বর্তমান ফায়ার সার্ভিসের মধ্যে আকাশ পাতাল পার্থক্য রয়েছে। বর্তামানে ফায়ার সার্ভিস কর্মীদের কর্মদক্ষতা বেড়েছে। উন্নত বিশে^র ফায়ার সার্ভিস কর্মীদের মতো তারাও কর্মদক্ষ হয়ে উঠছে।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স রাজশাহী সদর দপ্তরের ভারপ্রাপ্ত উপ-পরিচালক আব্দুর রশিদ, উপ-সহকারী পরিচালক জাকির হোসেন, ফোরম্যান আব্দুল আওয়াল, ওয়ার হাউজ ইন্সপেক্টর মো. ফারুখ আহম্মেদ, মো. আবু সামা, ওমর ফারুক, মো. রবিউল আওয়াল, মো. আবু হাশেম, মো. ইব্রাহীম চৌধুরী ও মো. সিফাত হোসেন, স্টেশন অফিসার লতিফুর বারি।
এর আগে সুরক্ষা সেবা বিভাগ স্বরাষ্ট্র মন্ত্রণালয় এর অতিরিক্ত সচিব (প্রশাসন ও অর্থ অনুবিভাগ) ড. তরুণ কান্তি শিকদার ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স রাজশাহী সদর দপ্তরে এসে পৌঁছালে তাকে সালাম জানান অত্র স্টেশনের সিনিয়র স্টেশন অফিসার আব্দুর রউফ।
কাটাখালী থানা: ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে বিভিন্ন আয়োনজন করে কাটাখালী থানা। দিনটি উপলক্ষে আলোচনসভা, কেক কাটা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। রোববার (৭ মার্চ) বিকেলে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন- মতিহার জোনের উপ-কমিশনার বিভূতি ভূষন ব্যানার্জী।
বিশেষ অতিথি ছিলেন- কাটাখালী পৌরসভার মেয়র আব্বাস আলী, ইউসুফপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শফিউল আলম রতন, হরিয়ান ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মফিজুল ইসলাম বাচ্চু, পবা উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক মতাহার হোসেন প্রমুখ। সভাপতিত্ব করেন, কাটাখালী থানার অফিসার ইনচার্জ (ওসি) জিল্লুর রহমান।