বঙ্গবন্ধু সিলিকন সিটির নির্মাণ কাজ শুরু আজ

আপডেট: জানুয়ারি ১২, ২০১৭, ১১:৪৪ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক



বঙ্গবন্ধু সিলিকন সিটি প্রকল্পের বাস্তবায়নের কাজের শুরু হচ্ছে আজ। তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ হোসেন পলক নির্মাণ কাজের উদ্বোধন করবেন আজ সকাল ১০টায়। প্রকল্পটি বাস্তবায়িত হলে ১৪ হাজার লোকের কর্মসংস্থান হবে।
সংশ্লিষ্ট সূত্র জানায়, প্রথম পর্যায়ে সিলিকন সিটির অভ্যন্তরীণ ভূমি উন্নয়ন ও সড়ক নির্মাণ এবং সড়কবাতি নির্মাণের কাজ বাস্তবায়িত হবে। এর জন্য ব্যয় ধরা হয়েছে এক কোটি ৬২ লক্ষ টাকা। রাজশাহীর মেসার্স ডন এন্টারপ্রাইজ এই কাজটি বাস্তবায়ন করবে।
সূত্র মতে, বঙ্গবন্ধু সিলিকন সিটি প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে ২৮১ কোটি ১৯ লক্ষ্য ৭৪ হাজার টাকা। এর মধ্যে বিশ্বব্যাংকের সহায়তা থাকবে  ৪৩ কোটি ১৯ লাখ টাকা। দেশিয় অর্থ বরাদ্দ হয়েছে বাকি ২৩৮ কোটি টাকা। রাজশাহী থেকেই প্রথম হাইটেক পার্ক বাস্তবায়নের কাজ শুরু হতে যাচ্ছে। সে দিক থেকে আজকের দিনটি রাজশাহীর জন্য একটি ঐতিহাসিক দিন হিসেবে পরিগণিত হবে।
গেল বছরের ২২ ডিসেম্বর রাজশাহীর হাই- টেক পার্কটি একনেকের অনুমোদন লাভ করে।
উল্লেখ্য রাজশাহীতে হাইটেক পার্কটির নামকরণ করা হয়েছে বঙ্গবন্ধু সিলিকন সিটি। ইতোমধ্যেই এই সিলিকন সিটি নির্মাণের জন্য জমি হস্তান্তর প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক ৩০ অক্টোবর ২০১৬ প্রস্তাবিত বরেন্দ্র সিলিকন সিটি এলাকা পরিদর্শন করেছেন। আজ শুক্রবার তিনি সিলিকন সিটির নির্মাণ কাজের উদ্বোধন করবেন।
সরকারের সিদ্ধান্ত অনুযায়ী, স্থানীয় শিল্পের উন্নয়নে দেশিয় প্রযুক্তির সামর্থ্য বৃদ্ধির পাশাপাশি বিদেশি কোম্পানিকেও বঙ্গবন্ধু সিলিকন সিটিতে বিনিয়োগে আকৃষ্ট করার ব্যবস্থা রাখা হবে।
সিলিকন সিটি রাজশাহীতে আইসিটি, প্রকৌশল, ইলেকট্রনিক্স, টেলিযোগাযোগ, বায়োটেকনোলজি ও অন্যান্য জ্ঞানভিত্তিক শিল্প স্থাপনে প্রয়োজনীয় পরিবেশ সৃষ্টির উদ্যোগ নিবে।
এই প্রকল্প বাস্তবায়ন হলে আধুনিক প্রযুক্তি ব্যবহার করে নগরী ও সংলগ্ন এলাকার জনগণ কৃষিসহ বিভিন্ন ক্ষেত্রে উৎপাদন কাজে সাফল্য অর্জন করবে।